রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণে বিজয় মেলা পরিষদ

মানবিক মূল্যবোধ লুণ্ঠিত হলে কিছু বিবেকবান মানুষ এগিয়ে এসে নিপীড়িতকে বুকে টেন নেয় বলে মন্তব্য করেছেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 04:01 PM
Updated : 23 Sept 2017, 04:01 PM

শনিবার মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ, চট্টগ্রামের পক্ষ থেকে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নগরীর চশমা হিলে বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বাসায় স্থাপিত ত্রাণ নিয়ন্ত্রণ কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেন, মানবিক মূল্যবোধ যখন লুণ্ঠিত হয় তখন কিছু সংখ্যক মানুষ আর্তমানবতার সেবায় এগিয়ে আসেন এবং নিপীড়িত মানুষকে বুকে টেনে নেন।

“আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশে ষোল কোটি মানুষ ভালোভাবে বেঁচে-বর্তে আছে। আমাদের খাবার থেকে ভাগ করে দিয়ে নিপীড়িত রোহিঙ্গাদের বাঁচিয়ে রাখতে পারব। এটা শেখ হাসিনার অসাধারণ প্রত্যয়। এই মানবিক গুণাবলি অত্যন্ত বিরল।”

সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়ন্ত্রণ কক্ষ থেকে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, মিয়ানমারে জাতিগত নিপীড়নে কয়েক লাখ রোহিঙ্গা ইতিমধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তাদের কষ্ট, বেদনা আমরা অনুভব করি।

“মাননীয় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছেন।”

মহিউদ্দিন জানান, শনিবার থেকে সাতদিন কক্সবাজার জেলা প্রশাসনের সহয়াতায় বিজয় মেলা পরিষদের পক্ষ থেকে রোহিঙ্গা শরনার্থীদের মধ্যে রান্না করা খাবারসহ অন্য ত্রাণ বিতরণ করা হবে।

আওয়ামী লীগের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মিয়ানমার পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার ও ‍গুজব ছড়ানো হচ্ছে। কিছু মানবিক বিপর্যয়ের ছবি পোস্ট করে মহল বিশেষ সাম্প্রদায়িক উস্কানি দিচ্ছে।

“এই প্রপাগান্ডার আরেকটি উদ্দেশ্য হলো আগামী নির্বাচনের আগে অরাজকতা সৃষ্টি করে সরকারকে বিব্রত করা। আমাদের সবাইকে সাবধান হতে হবে।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, চবি উপ-উপাচার্য ড. শিরিন আক্তার, মহিলা আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা মহিউদ্দিন প্রমুখ।