‘পূজায় সামাজিক মাধ্যমে বিভ্রান্তি ছড়ালে ব্যবস্থা’

আসন্ন দুর্গাপূজায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যাতে কেউ বিভ্রান্তি ছড়াতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 12:09 PM
Updated : 18 Sept 2017, 01:27 PM

সোমবার নগরীর একটি কমিউনিটি সেন্টারে দুর্গাপূজায় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে চট্টগ্রাম জেলার পূজা উদযাপন কমিটির সাথে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

পুলিশ সুপার মিনা জানান, এ বছর চট্টগ্রামের ১৪টি উপজেলায় মোট এক হাজার ৫২১টি পূজামণ্ডপ থাকবে; এর বাইরেও ব্যক্তিগত অনেক মণ্ডপে পূজা হবে।

মণ্ডপগুলোকে তিনটি স্তরে ভাগ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “এর মধ্যে ৩০৫টি অধিক গুরুত্বপূর্ণ, ৪৫৩টি গুরুত্বপূর্ণ ও ৭৬৩টি সাধারণ মণ্ডপ।”

এসব মণ্ডপের নিরাপত্তায় মোট দুই হাজার ৪১৫ জন পুলিশ সদস্য নিয়োজিত থাকবেন বলে জানান পুলিশ সুপার।

মতবিনিময় সভায় বিভিন্ন উপজেলার পূজা উদযাপন পরিষদের নেতারা বক্তব্য রাখেন।

মঙ্গলবার মহালয়ার মাধ্যমে শুরু হবে দেবীপক্ষ। ২৬ সেপ্টেম্বর দেবী বোধনের মাধ্যমে শুরু হবে বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীতে দেবী দুর্গার বিসর্জন হবে।  

পূজা মণ্ডপের নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা জানিয়ে পুলিশ সুপার ফেইসবুক, টুইটার কিংবা ব্লগ বা মোবাইল ফোনে কেউ যেন বিভ্রান্তি ছড়াতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান।

“কোনো বিভ্রান্তিমূলক পোস্ট কিংবা ছবি ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার সুযোগ নিলে পুলিশ তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।”

নাশকতা কিংবা সহিংসতা রোধে পুলিশের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ও তুলে ধরেন তিনি।

পাশাপাশি পূজা উদযাপন পরিষদের নেতাদেরকেও বিভিন্ন নির্দেশনা দেন পুলিশ সুপার।

পুলিশের পক্ষ থেকে উৎসব ছাড়া অন্য কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা আয়োজন করা থেকে বিরত থাকতে, মণ্ডপে কেউ যাতে ব্যাগ বহন না করতে পারে সেজন্য স্বেচ্ছাসেবকদের নির্দেশনা দিতে পূজা কমিটির নেতাদের বলা হয়েছে।

এছাড়াও রাস্তায় শোভাযাত্রা না করে দ্রুত বিসর্জন শেষ করারও আহ্বান জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এলাকার জনপ্রতিনিধিদের নিয়ে পূজামণ্ডপে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এলাকাভিত্তিক সম্প্রীতি রক্ষা কমিটি গঠনেরও তাগিদ দেওয়া হয়েছে সভায়।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত, সাধারণ সম্পাদক অসীম কুমার দেব, চট্টগ্রাম উত্তর, দক্ষিণ জেলা ও বিভিন্ন উপজেলার পূজা উদযাপন পরিষদের নেতারা।

বৈঠকে অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রেজাউল মাসুদ, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মশিউদ্দৌলা রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) একেএম এমরান ভূঁইয়া, বিভিন্ন সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার ও থানার ওসিরা উপস্থিত ছিলেন।