যৌথ প্রশিক্ষণ ও গবেষণায় ভারতের এএইউ-সিভাসু সমঝোতা

প্রশিক্ষণ ও গবেষণায় ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের (এএইউ) সাথে সমঝোতা স্মারক সই করেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 01:33 PM
Updated : 13 Sept 2017, 01:33 PM

বুধবার দুপুরে সিভাসুর কনফারেন্স কক্ষে স্মারকে স্বাক্ষর করেন দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

অনুষ্ঠানে আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কমল মল্ল বুজারবরুয়া বলেন, গবেষণা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নত করে। প্রতিবেশি দুটি দেশের বিশ্ববিদ্যালয় যৌথ গবেষণা কার্যক্রম গ্রহণ করলে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে।

“আমাদের বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি, ক্লিনিক্যাল ল্যাবরেটরি ও কৃষি বিজ্ঞানে উন্নত প্রযুক্তি সমৃদ্ধ। সিভাসুর শিক্ষক-শিক্ষার্থীরা অভিজ্ঞতা সঞ্চয়ের সুযোগ পাবেন।”

সিভাসুর উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, “বর্তমানে আমাদের সাথে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময় প্রোগ্রাম চালু আছে।

“আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে এই শিক্ষা ও গবেষণা বিনিময় চুক্তি বাস্তবায়িত হলে ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে।”

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ‘বন্যপ্রাণি স্বাস্থ্য ও ব্যবস্থাপনা’ বিষয়ে প্রশিক্ষণের সুযোগ পাবে।

পাশাপাশি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা উপকরণ, প্রকাশনা ও তথ্য বিনিময় এবং যৌথ গবেষণা কার্যক্রম পরিচালিত হবে।

অধ্যাপক ড. আশরাফ বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এএইউর কলেজ অব ভেটেরিনারি মেডিসিনের ডিন অধ্যাপক ড. আর এন গোস্বামী, বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. প্রবোধ বোরাহ, সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক মো. আ. হালিম. মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. রায়হান ফারুক, পোল্ট্রি রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক অধ্যাপক ড. পরিতোষ কুমার বিশ্বাস প্রমুখ।