চট্টগ্রামে রুশ বিপ্লবের শতবার্ষিকী উদযাপনে সিপিবি

চট্টগ্রামে নানা আয়োজনে রুশ বিপ্লবের শতবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি-সিপিবি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 03:12 PM
Updated : 18 August 2017, 03:12 PM

শুক্রবার দিবসটি উদযাপনে গণসংগীত, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে সিপিবির চট্টগ্রাম জেলা কমিটি।

এ উপলক্ষে বন্দরনগরীর মুসলিম হলে আয়োজিত এক আলোচনা সভায় সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শাহ আলম বলেন, ‘অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব’ মানবসভ্যতার ইতিহাসে সর্বপ্রথম মানুষের উপর মানুষের শোষণের অবসান ঘটায়।

“প্রকৃত অর্থে অক্টোবর বিপ্লব মানবসভ্যতাকে পাল্টে দেয়, সৃষ্টি করে এক নতুন শোষণহীন মানবিক সমাজ। অক্টোবর বিপ্লব সারা পৃথিবীর মানুষকে মুক্ত মানুষের মুক্ত সমাজ কায়েমে কোটি কোটি মানুষকে প্রাণিত করে।”

অক্টোবর বিপ্লব ও সোভিয়েত ইউনিয়ন দীর্ঘ ৭০ বছর ধরে সারা পৃথিবীকে প্রচণ্ডভাবে প্রভাবিত করেছে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশসহ পৃথিবীর অনুন্নত দেশগুলোর মুক্তির সংগ্রামে সাহায্য-সহযোগিতা করেছে সেই সময়ের সমাজতান্ত্রিক রাশিয়া।

“সারা দুনিয়ায় শান্তি-স্বাধীনতা, গণতন্ত্র ও সংগ্রামকে শাণিত করেছে মহান সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সোভিয়েত ইউনিয়নের ছিল ঐতিহাসিক ভূমিকা।”

আলোচনায় সভায় সভাপতিত্ব করেন সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী।

সভায় অন্যদের মধ্যে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মৃদুল দে, কবি ও সাংবাদিক আবুল মোমেন, সিপিবি চট্টগ্রামের সাবেক সভাপতি আহসান উল্লাহ চৌধুরী, সিপিবি কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, কেন্দ্রীয় সদস্য মৃণাল চৌধুরী এবং অভিন্যু কিবরিয়া ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া স্বাগত বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা।

রাহাত উল্লাহ জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানের আলোচনা পর্বের আগে গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী। এর আগে লাল পতাকার সম্বলিত বর্ণাঢ্য একটি র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।