চট্টগ্রামে বর্ণিল শোভাযাত্রায় শুরু জন্মাষ্টমী উৎসব

ঘোড়ার গাড়ির সঙ্গে ঢাক-ঢোলের বাজনা আর সব বয়সী মানুষের অংশগ্রহণে শোভাযাত্রার মধ্য দিয়ে চট্টগ্রামে চারদিনের জন্মাষ্টমী উৎসব শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 07:58 AM
Updated : 14 August 2017, 09:55 AM

মঙ্গলবার সকালে নগরীর আন্দরকিল্লা মোড়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

প্রতি বছরের মত জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ, কেন্দ্রীয় কমিটির আয়োজনে বর্ণিল এই শোভাযাত্রায় অংশ নিতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে সনাতন ধর্মানুসারীরা জড়ো হন।

ঢোল-করতাল আর আধুনিক বাদ্যযন্ত্রের তালে-তালে ভগবান শ্রী কৃষ্ণের প্রতিকৃতি, রাধাকৃষ্ণের যুগল মূর্তি, শ্রী কৃষ্ণের জন্ম মুহূর্তসহ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে এতে অংশ নেন ভক্তরা।

সঙ্গে এবারের শোভাযাত্রায় ছিল শ্রী কৃষ্ণের গো-পালন ও মাখন চুরির দৃশ্যাবলী।

এছাড়া শোভাযাত্রায় অংশ নেওয়াদের হাতে থাকা বিভিন্ন প্ল্যাকার্ডের মাঝে ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ এমন লেখার দেখাও মিলেছে।

বিভিন্ন মঠ-মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের ব্যানারে সনাতন ধর্মাবলম্বীরা মিনিট্রাক, ট্রেলারসহ নানা যানবাহনে চড়ে শোভাযাত্রায় অংশ নেয়।

আন্দরকিল্লা মোড় থেকে শুরু শোভাযাত্রাটি নগরীর লালদীঘির পাড়, কোতোয়ালি মোড়, নিউ মার্কেট, নন্দন কানন, চেরাগী পাহাড় হয়ে জে এম সেন হলে পৌঁছে শেষ হয়।

এসময় বৃষ্টি উপেক্ষা করে শোভাযাত্রা দেখতে রাস্তার দুই পাশের ভবন ও বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে থাকেন বহু মানুষ। নিরাপত্তা নিশ্চিত করতে নগরীর বিভিন্ন এলাকায় ব্যাপক পুলিশও মোতায়েন করা হয়।

শোভাযাত্রা ছাড়াও চারদিনের উৎসবে মহানাম সংকীর্তন, ধর্মীয় আলোচনা সভা, বস্ত্র বিতরণ, রক্তদান, লীলা প্রদর্শনী, রক্তদান এবং মহাপ্রসাদ বিতরণসহ নানা কর্মসূচি রয়েছে।

সকালের উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহামন, জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি দেবাশীষ পালিত ও সাধারণ সম্পাদক চন্দন তালুকদার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন।

শোভাযাত্রা শেষে দুপুরে নগরীর জে এম সেন হলে উৎসব প্রাঙ্গনে মাতৃ সম্মেলন শুরু হয়, যাতে অতিথি হিসেবে রামকৃষ্ণ সেবাশ্রম চট্টগ্রামের সাধারণ সম্পাদক স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ ও ইস্‌কন চট্টগ্রামের রিজিওনাল সেক্রেটারি চিন্ময় কৃষ্ণ দাশ ব্রক্ষচারী উপস্থিত ছিলেন।