চবিতে ছাত্রলীগের মিছিলে দিয়াজ হত্যার আসামি

ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার আসামিদের গ্রেপ্তারে আদালতের নির্দেশের তিন দিনের মাথায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মিছিলে দেখা গেছে দুই আসামিকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 03:51 PM
Updated : 10 August 2017, 05:25 PM

বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে ক্যাম্পাসের জিরো পয়েন্ট থেকে শুরু হওয়া ছাত্রলীগের এক পক্ষের মিছিলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি ও দিয়াজ হত্যা মামলার আসামি আলমগীর টিপু।

আরেক আসামি স্থগিত কমিটির সহ-সভাপতি মনসুর আলমও ওই মিছিলে ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরীর আবেদনে গত সোমবার বিকালে এই হত্যা মামলার সব আসামিকে গ্রেপ্তারের নির্দেশ দেন চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম।

ওই দিন দুপুরে ক্যাম্পাসে এক মানববন্ধনে নিজেদের ‘নির্দোষ’ দাবি করে দিয়াজ হত্যায় ‘দোষীদের’ গ্রেপ্তার ও বিচারের দাবি জানান এই হত্যা মামলার দশ আসামির মধ্যে সাতজন।

সিলেটে এক ছাত্রলীগ নেতার উপর ‘ইসলামী ছাত্র শিবিরের’ হামলার প্রতিবাদে বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা পৃথক তিনটি মিছিল বের করেন।

এগুলোর মধ্যে একটি মিছিলের নেতৃত্বে ছিলেন দিয়াজ হত্যার আসামিরা। অন্য দুটি মিছিলের একটির নেতৃত্বে ছিলেন ছাত্রলীগের স্থগিত কমিটির সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন। অপর মিছিলটি ছিল দিয়াজের অনুসারীদের।

আদালত আসামিদের গ্রেপ্তারের নির্দেশ ও দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার পরও তারা ক্যাম্পাসে মিছিলে অংশ নেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন দিয়াজের স্বজনরা।

দিয়াজের বোন আইনজীবী জুবাঈদা ছরওয়ার চৌধুরী নিপা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মামলার তদন্তকারী সংস্থা সিআইডি আদালতের আদেশ বুধবার পেয়েছে।

“মামলার তদন্ত কর্মকর্তার সাথে আমরা যোগাযোগ করেছিলাম। তিনি জানিয়েছেন, আসামিদের বিশ্ববিদ্যালয় এলাকা থেকে গ্রেপ্তারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন। সেই অনুমতির অপেক্ষায় আছেন তারা।”

জুবাঈদা ছরওয়ার চৌধুরী বলেন, “আসামিরা ক্যাম্পাসেই আছে। পূর্ব ঘোষণা দিয়েই তারা আজ ক্যাম্পাসে মিছিল করেছে। 

“আশা করি আইনশৃঙ্খলা বাহিনী আদালতের নির্দেশনা অনুসরণ করে তাদের গ্রেপ্তারে অভিযান চালাবে।”

এ বিষয়ে জানতে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির এএসপি হুমায়ুন কবিরের সাথে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।