চট্টগ্রামে বেড়েছে সবজির দাম

সপ্তাহের শুরুতে টানা কয়েকদিনের বৃষ্টির প্রভাবে চট্টগ্রামের কাঁচাবাজারে বেড়ে গেছে সবজির দাম, কমেছে সবজির সরবরাহও।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 12:17 PM
Updated : 28 July 2017, 12:17 PM

দেশের অধিকাংশ জেলায় টানা ‍বৃষ্টি এবং উত্তরবঙ্গ ও উত্তর-পূর্বাঞ্চলে বন্যার প্রভাবে বাজারে সবচেয়ে কম সরবরাহ হচ্ছে কাঁচামরিচ। ফলে এ পণ্যের দাম ছাড়িয়ে গেছে অন্য সব সবজির।

শুক্রবার চট্টগ্রামের পাইকারি কাঁচা পণ্যের বৃহত্তম কাঁচাবাজার রিয়াজউদ্দিন বাজার ও অভিজাত কাঁচাবাজার হিসেবে পরিচিত কাজীর দেউড়ি কাঁচাবাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে বিক্রি হওয়া সবজি এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১০ থেকে ২০ টাকা বেশি দামে।

রমজান মাস থেকে শুরু করে জুলাই তৃতীয় সপ্তাহ পর্যন্ত ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হওয়া কাঁচামরিচ শুক্রবার মানভেদে বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ১৩০ টাকায়।

জানতে চাইলে রিয়াজউদ্দিন বাজারের কাঁচাপণ্যের আড়ত চেয়ারম্যান আড়তের মালিক নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাজশাহী, বগুড়া, দিনাজপুরসহ উত্তরবঙ্গে বন্যার প্রভাবে ও চট্টগ্রামে টানা বৃষ্টির কারণে সবজি ক্ষেতগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত কাঁচাপণ্যের মধ্যে কাঁচামরিচ শীর্ষে আছে জানিয়ে এ আড়তদার বলেন, দেশের একমাত্র নওগাঁ জেলা ছাড়া অন্য কোনো জেলা থেকে কাঁচামরিচ আসছে না। ভারতীয় কাঁচামরিচের আমদানিও মাসখানেক ধরে বন্ধ।

এছাড়াও ভারি বর্ষণে সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় পণ্য নিয়ে ট্রাক আসতে চাচ্ছে না। বেশি ভাড়া দিয়ে যে ট্রাকগুলো পাওয়া যাচ্ছে সেগুলোও ভাঙা সড়কের কারণে সময়মত চট্টগ্রাম আসতে পারছে না বলে জানান তিনি।

“যে ট্রাক রাত ২টায় রিয়াজউদ্দিন বাজারে ঢোকার কথা, সে ট্রাক আসছে পরদিন দুপুর ২টায়। সবমিলিয়ে বন্যা ও বৃষ্টির প্রভাবে সরবরাহ কমে দাম বেড়ে গেছে। বৃষ্টি ও বন্যার পানি কমে গেলে পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে যাবে।”

বাজার ঘুরে দেখা যায়, বেগুন বিক্রি হচ্ছে মানভেদে ৫০ থেকে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। বরববটি যেটি গত সপ্তাহে বিক্রি হয়েছে ৫০ টাকা, সেটি শুক্রবার বিক্রি হচ্ছিল ৬০ থেকে ৭০ টাকায়।

এছাড়া ঢেড়শের দামও বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা। ভালো মানের ঢেড়শ বিক্রি হচ্ছে ৬০ টাকায়। সাধারণ মানের ঢেড়শ শুক্রবার বিক্রি হচ্ছে ৫০ টাকায়। যেগুলো গত সপ্তাহে যথাক্রমে ৫০ ও ৪০ টাকায় বিক্রি হয়েছিল।

আমদানি করা টমেটো আগের দাম ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

চিচিঙ্গা ও করলা পাওয়া যাচ্ছে ৫০ টাকা, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০ টাকায়।

কাজীর দেউড়ি কাঁচাবাজারে এসব সবজির দাম রিয়াজউদ্দিন বাজারের চেয়ে ১৫ থেকে ২০ টাকা বেশি।

রিয়াজউদ্দিন বাজারের সবজির খুচরা বিক্রেতা মো. সোহেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রামে টানা বৃষ্টিতে সীতাকুণ্ড, বাঁশখালি ও দোহাজারী থেকে যে সবজি আসত, তারমধ্যে একমাত্র চিচিঙ্গা ছাড়া বাকি সব সবজির আসা বন্ধ হয়ে গেছে।

ফলে বাড়তি দামে সবজি বিক্রি করতে হচ্ছে বলে জানান সোহেল।

সবজির দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে মাছ ও মাংসের বাজার।

ব্রয়লার মুরগি আগের দাম ১৫০ টাকা, সোনালী ২২০ টাকায় পাওয়া যাচ্ছে।

সাগরে টানা তিন দিন ৩ নম্বর সর্তক সংকেত থাকায় মাছের সরবরাহ কিছুটা কমলেও দামে কোনো প্রভাব পড়েনি।

রিয়াজউদ্দিন বাজারের মাছ বিক্রেতা মীর হাছান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইন্ডিয়ান রুইয়ের সরবরাহ কমায় দেশি রুইয়ের দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা।

দেশি রুই মাছ গত সপ্তাহে ২৫০ টাকা বিক্রি হলেও শুক্রবার বিক্রি হচ্ছিল ৩০০ টাকায়।

তেলাপিয়া বিক্রি হচ্ছে ১২০ টাকায়। টাইগার চিংড়ি পাওয়া যাচ্ছে আগের দাম ৩৫০ টাকায়।

এছাড়াও গরুর মাংস হাঁড়ছাড়া ৬৫০ টাকা ও হাঁড়সহ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।