সিআইইউতে শিক্ষার্থী মূল্যায়ন বিষয়ক ওয়েবিনার

চট্টগ্রামের বেসরকারি চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থী মূল্যায়ন বিষয়ক অনলাইন সেমিনার (ওয়েবিনার)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 05:30 PM
Updated : 27 July 2017, 05:30 PM

বৃহস্পতিবার দুপুরে এই ওয়েবিনারে মূল বক্তা হিসেবে মালয়েশিয়া থেকে স্কাইপির মাধ্যমে যোগ দেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার যন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ড. রাইসুদ্দিন খান।

ওয়েবিনারে রাইসুদ্দিন খান বলেন, চলমান শিক্ষা প্রদান ও শেখার কার্যক্রমকে কার্যকর পন্থায় রূপান্তর করাই শিক্ষার্থী মূল্যায়নের মুখ্য উদ্দেশ্য।

“দিন দিন শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি আধুনিক হচ্ছে। সঠিক উপায়ে মূল্যায়ন পরীক্ষা ভীতি থেকে মুক্তি দিতে পারে। একই সঙ্গে এটা শিক্ষা সংশ্লিষ্ট বিষয়ে সঠিক ধারণা এবং পরবর্তী করণীয় নির্ধারণে সাহায্য করে।”

রাইসুদ্দিন খান মূল্যায়ন পদ্ধতির সাধারণ ধারণা, বিভিন্ন ধরনের মূল্যায়ন পদ্ধতি এবং এর প্রক্রিয়া ও প্রভাব, মূল্যায়নের আওতা, মূল্যায়ন ও প্রশ্ন পদ্ধতি বিষয়ে আলোচনা করেন।

ওয়েবিনারের প্রধান অতিথি সিআইইউ উপাচার্য অধ্যাপক মাহফুজুল হক চৌধুরী বলেন, এ ধরনের আয়োজন সিআইইউ’র শিক্ষকদের শিক্ষাদান ও মূল্যায়ন পদ্ধতি উন্নয়নে ভূমিকা রাখবে।

সিআইইউ’র ইঞ্জিনিয়ারিং স্কুলের ডিন মোহাম্মদ রেজাউল হক খান এবং স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক নুরুল আবসার নাহিদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা সেমিনারে অংশ নেন।