সর্বোচ্চ বৃষ্টিপাতে জলজট সীতাকুণ্ডে

দিনের সর্বোচ্চ বৃষ্টিপাতের সঙ্গে অচল রাবার ড্যামের কারণে সাগর-পাহাড়বেষ্টিত সীতাকুণ্ড পৌর সদরসহ কয়েকটি ইউনিয়নে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 04:31 PM
Updated : 21 July 2017, 11:04 AM

সাগরে নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে চট্টগ্রাম নগরী ও আশেপাশের উপজেলাগুলোতে বৃষ্টিপাত শুরু হয়। বুধবার রাত থেকে সীতাকুণ্ডে চলছিল ভারি বর্ষণ।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বাংলাদেশের সব উপজেলার মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত সীতাকুণ্ডে রেকর্ড করা হয় বলে আবহাওয়া কর্মকর্তারা জানান।

পতেঙ্গার আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এই সময়ে সীতাকুণ্ডে ৩৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়, যা সারাদেশে সর্বোচ্চ। চট্টগ্রাম নগরীতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৭৮ মিলিমিটার।

সীতাকুণ্ডের বাসিন্দারাও বলছেন, গত কয়েক বছরে এত বেশি বৃষ্টিপাত তারা কখনও দেখেননি।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে শুরু করলেও আরও দু-এক দিন বৃষ্টিপাত চলতে পারে বলে আবহাওয়া বিভাগের পূর্বাভাস।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উপর পানি না জমলেও পৌর সদরের বেশিরভাগ গ্রামীণ সড়কে পানি ছিল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত।

পৌর এলাকার পাশাপাশি সৈয়দপুর, বারৈয়ারঢালা, মুরাদপুর, বাঁশবাড়িয়া ও ভাটিয়ারি কলেজ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

সীতাকুণ্ডের সহকারী ভূমি কমিশনার মো. রুহুল আমীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুপুরের দিকে সরকারি কর্মকর্তাদের বাসভবন এলাকায় হাঁটু পানি ছিল। সন্ধ্যার পর পানি নামতে শুরু করেছে।

 

“গত দেড় বছরে কখনো জলাবদ্ধতার সৃষ্টি হতে দেখিনি। পানির কারণে দাপ্তরিক কাজকর্মে কিছুটা বিঘ্ন হয়েছে।”

সীতাকুণ্ডের পৌর মেয়র বদিউল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পৌরসভার সব পানি সৈয়দপুর খাল দিয়ে প্রবাহিত হয়। খালের বসতনগর অংশে নব্বইয়ের দশকে একটি রাবার ড্যাম নির্মাণ করা হয়েছিল।

“সেটির গেটগুলো এখন অচল। ওই রাবার ড্যাম এখন গলার কাঁটা। সেখান দিয়ে পানি আর সাগরে নামতে পারছে না। তাছাড়া এরকম ভারি বর্ষণ হয়েছে অনেক বছর পর। সাথে পাহাড়ি ঢল যোগ হওয়ায় প্রায় সব বিল তলিয়ে গেছে।”

সীতাকুণ্ড পৌর সদরের পশ্চিমে বঙ্গোপসাগর এবং পূর্বে পাহাড়।

পৌর সদরের মধ্য দিয়ে প্রবাহিত শেখ পাড়া, উদলপুর ও আমিরাবাদ ছড়া নামের তিনটি ছড়া দিয়ে পানি গিয়ে পড়ে সৈয়দপুর খালে।

এই খালের মুরাদপুর ইউনিয়নের বসতনগর অংশে আছে রাবার ড্যামটি। ওই খাল হয়েই পানি বঙ্গোপসাগরে যায়।

এদিকে টানা তিন দিনের বৃষ্টির কারণে বুধ ও বৃহস্পতিবার জোয়ারের সময় চট্টগ্রাম নগরীর কয়েকটি স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

বৃহস্পতিবার বিকালেও আগ্রাবাদ এক্সেস সড়ক, সিডিএ আবাসিক এলাকা, ব্যাপারি পাড়া, বাকলিয়ার কয়েকটি স্থানে এবং চকবাজার মোহাম্মদ আলী শাহ সড়ক থেকে পানি নামেনি।