জাহাজ ভাঙা শিল্পকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

ঝুঁকিপূর্ণ ও স্পর্শকাতর বিবেচনায় জাহাজ ভাঙা শিল্পকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 01:33 PM
Updated : 18 July 2017, 01:33 PM

মঙ্গলবার নগরীর একটি হোটেলে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত এক আর্ন্তজাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বর্তমান সরকার শ্রমবান্ধব উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শ্রমিক কল্যাণে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। চলমান শ্রম আইন সংশোধন করে জাহাজ ভাঙা শিল্পের বিষয় এতে গুরুত্ব সহকারে অন্তর্ভুক্ত করা হবে। শ্রমিকদের কল্যাণে পেনশন স্কিম চালুর পদক্ষেপ নেওয়া হবে।

এ শিল্পে শ্রমিক সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়ম প্রসঙ্গে মুজিবুল হক বলেন, নিবন্ধন ছাড়া কোনো ঠিকাদারী প্রতিষ্ঠান ব্যবসা করতে পারবে না। অনিবন্ধিত প্রতিষ্ঠানের কাছ থেকে শিল্প মালিকরা শ্রমিক নিতে পারবে না।

এসব বিষয় শতভাগ নিশ্চিত করার জন্য তিনি চট্টগ্রামের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন।

‘নিরাপদ ও টেকসই জাহাজ ভাঙা শিল্পে হংকং কনভেনশন’ শীর্ষক সেমিনারে অন্যদের মধ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূঁইয়া, বাংলাদেশ মেটাল ফেডারেশন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খান, ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন সহসভাপতি ও ভারতীয় শ্রমিক নেতা ভিভি রানে, ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়নের ডিরেক্টর কান মুতসুজাকি, আঞ্চলিক সচিব অপূর্ব কায়ওয়ার, বিলস-এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমদ, শ্রমিক নেতা এএম নাজিম উদ্দিন, তপন দত্ত প্রমুখ বক্তব্য রাখেন।