সরকারি গুদাম থেকে পাচারকালে দেড়শ টন চাল উদ্ধার

চট্টগ্রামে সরকারি গুদাম থেকে পাচারের সময় চারটি ট্রাক থেকে দেড়শ টন চাল উদ্ধার করেছে র‌্যাব, গ্রেপ্তার করা হয়েছে পাঁচজনকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 12:04 PM
Updated : 18 July 2017, 02:56 PM

গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে চট্টগ্রাম নগরীর হালিশহর খাদ্য গুদামের ব্যবস্থাপক প্রণয়ন চাকমা রয়েছেন। অন্যরা হলেন- চারটি ট্রাকের চালক শামসুল হুদা (৪৮), মো. মিজান (২২), শফি আলম (২৭) ও মো. ওসমান (৪৫)। 

র‌্যাব-৭ এর লেফটেন্যান্ট কমান্ডার আশেকুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার রাত থেকে মঙ্গলবার বিকাল পর্যন্ত নগরীর হালিশহর ও সিটি গেইট এলাকায় অভিযান চালিয়ে এসব চাল উদ্ধার করা হয়।

তিনি বলেন, “গভীর রাতে প্রথমে হালিশহরের নয়া বাজার বিশ্বরোড হাক্কানি পেট্রোল পাম্প এলাকা থেকে এক হাজার ১৫২ বস্তা সরকারি চালভরতি চারটি ট্রাক আটক করা হয়।”

চালের বস্তাগুলোতে ‘খাদ্য অধিদপ্তর’ লেখা দেখে মঙ্গলবার ভোরে গুদাম ব্যবস্থাপক প্রণয়ন চাকমাকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করে র‌্যাব।

আশেক বলেন, “তিনি সিটি গেইট এলাকার কবির কলোনির একটি ব্যক্তি মালিকানাধীন গুদামের সন্ধান দেন। সেখানে আমরা অভিযান করি।”

ওই গুদামের সামনে থেকে আরও তিনটি ট্রাক আটক করা হয় জানিয়ে তিনি বলেন, “ট্রাক থেকে চালের বস্তাগুলো নামিয়ে গুদামে রাখা হচ্ছিল। তিনটি ট্রাক থেকে ৮৪৬ বস্তা এবং আগে গুদামে রাখা এক হাজার ৯৮ বস্তা চাল উদ্ধার করা হয়।” 

সব মিলিয়ে উদ্ধার করা মোট তিন হাজার ৯৬ বস্তায় ১৫৫ মেট্রিক চাল পাওয়া গেছে বলে র‌্যাবক জানায়।

আশেক বলেন, “আমরা বিষয়টি নিয়ে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। তারা নিশ্চিত করেছে চালগুলো সরকারি, গুদাম থেকে পাচার করা হয়েছে।”

সরকারি চাল কোনো বেসরকারি গুদামে রাখার নিয়ম নেই বলেও অধিদপ্তর থেকে তথ্য পাওয়ার কথা জানান এই র‌্যাব কর্মকর্তা।

র‌্যাব জানিয়েছে, গুদামের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক প্রণয়ন চাকমা ও সহকারী ব্যবস্থাপক ফখরুল আলমের যোগসাজশে চাল পাচারের ঘটনা ঘটেছিল। ফখরুলকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।