গ্যাসের মজুদ কমছে: পেট্রোবাংলা চেয়ারম্যান

দেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ কমছে বলে চট্টগ্রামে এক অনুষ্ঠানে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মানসুর মো. ফয়জুল্লাহ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 03:12 PM
Updated : 15 July 2017, 03:12 PM

এ পরিস্থিতিতে রান্নার জন্য বাসা-বাড়িতে এবং বিভিন্ন যানবাহনে ব্যবহার করা গ্যাস ‘স্থানান্তরিত’ করে শিল্প কারখানায় সরবরাহের তাগিদ দিয়েছেন তিনি।

শনিবার চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত এক আলোচনা সভায় পেট্রোবাংলা চেয়ারম্যান এসব কথা বলেন।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) বাস্তবায়নাধীন গ্যাস পাইপলাইন ও গ্যাসকূপ খননের জন্য জমি অধিগ্রহণ বিষয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আবুল মানসুর বলেন, দেশে প্রাকৃতিক গ্যাসের রিজার্ভ কমে আসছে। রান্না ও গাড়ির জন্য যে গ্যাস ব্যবহার হচ্ছে সেটা ‘ডাইভার্ট’ করতে হবে।

“গ্যাসের মজুদ কমছে আমাদের। রান্না ও গাড়িতে ব্যবহার করা গ্যাস ডাইভার্ট করে শিল্প কারখানায় নিয়ে যাওয়ার জন্য এ পাইপলাইন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে।”

‘বাংলাদেশ প্রাকৃতিক গ্যাসের উপর ভাসছে’- এ ধরনের কথা এখন ‘অতীত’ মন্তব্য করে পেট্রোবাংলা চেয়ারম্যান বলেন, প্রয়োজনের তুলনায় প্রাকৃতিক গ্যাসের মজুদ খুবই নগণ্য।

“এ জন্য সরকার এলএনজি গ্যাস সরবরাহের পরিকল্পনা নিচ্ছে। ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগের ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও কক্সবাজারে পাইপলাইন স্থাপন কার্যক্রম অনেক দূর এগিয়েছে।”

আলোচনায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজিম উদ্দিন চৌধুরী বলেন, যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্প কারখানা বিকশিত হওয়া প্রয়োজন।

“শিল্পকারখানা প্রতিষ্ঠার জন্য প্রয়োজন বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাস। বাংলাদেশকে শিল্প সমৃদ্ধ করতে হলে প্রাকৃতিক গ্যাসের যথাযথ সরবরাহ ও ব্যবহারের বিকল্প নেই।”

অন্যদের মধ্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার রুহুল আমিন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পরিচালক সৈয়দ মো. মোজাম্মেল হক এবং চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।