এইচআরডব্লিউ ভাড়াটে সংগঠন: হাছান মাহমুদ

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইট ওয়াচ’কে (এইচআরডব্লিউ) ভাড়াটে সংগঠন বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 08:04 AM
Updated : 7 July 2017, 09:16 AM

নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষে এ সংগঠনটি এজেন্ডা নিয়ে কাজ করছে বলে অভিযোগ সাবেক এ মন্ত্রীর।

বাংলাদেশে গুম, খুন নিয়ে সম্প্রতি এইচআরডব্লিউ প্রকাশিত প্রতিবেদন ও রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইউনেস্কোর আপত্তি প্রত্যাহারের বিষয়ে শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসে এ অভিযোগ করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, ২০০১-২০০৬ পর্যন্ত ২১ হাজার আওয়ামী লীগ নেতাকর্মী গুম, খুনের শিকার হয়েছিল। তখন এইচআরডব্লিউ কোনো বিবৃতি দেয়নি।

ঢাকায় কর্মরত বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের কাছ থেকে তথ্য উপাত্ত নিয়ে এইচআরডব্লিউ বাংলাদেশ সম্পর্কে প্রপাগান্ডা চালাচ্ছে বলে দাবি হাছান মাহমুদের।

তিনি বলেন, “সময় সময় এইচআরডব্লিউ মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিবৃতি প্রকাশ করে, যা বেগম খালেদা জিয়া ও ফখরুল সাহেবের সাথে মিলে যায়। এইচআরডব্লিউ আন্তর্জাতিকভাবে নিরপেক্ষতা হারানো একটি পক্ষপাতদুষ্ট সংগঠন।

“নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষ হয়ে সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা বিবৃতি প্রদান করে থাকে। ভাড়াটে হিসেবে কাজ করে থাকে সংগঠনটি। আমরা তাদের বিবৃতি সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি। এ বিবৃতি একপেশে ও ভিত্তিহীন।”

সংগঠনটির নিরপেক্ষতা হারানো প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, “যখন পেট্রল বোমা মেরে শত শত মানুষ পুড়িয়ে মারা হয়েছিল, দেশের সম্পদ বিনষ্ট করা হয়েছিল, দেশজুড়ে নৈরাজ্য তৈরী করা হয়েছিল তখন তারা কোনো বিবৃতি দেয়নি।

“শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রভিত্তিক এ সংগঠনটি যুক্তরাষ্ট্রে যে প্রতিবছর নিরাপত্তা বাহিনীর হাতে সহস্রাধিক মানুষ মারা যায়, সে ব্যাপারে কোনো বক্তব্য দেয় না। যুক্তরাষ্ট্রে এ বছরে প্রথম ছয় মাসে নিরাপত্তা বাহিনীর হাতে ৭০০ মানুষ নিহত হয়েছে।”

তিনি বলেন, “কুখ্যাত গুয়ানতানামো বে কারাগারে যে নির্যাতন, ইজরায়েল কর্তৃক ফিলিস্তিনে যে নির্বিচার হত্যাকাণ্ড- সে ব্যাপারে মুখে কুলুপ এটেছে এইচআরডব্লিউ। এতে বুঝা যায়, তারা নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষে ভাড়াটে হিসেবে কাজ করছে।

“যারা মানবতাবিরোধী ও স্বীকৃত যুদ্ধাপরাধী তাদের মানবাধিকার নিয়ে এইচআরডব্লিউ সোচ্চার। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এইচআরডব্লিউ এজন্য ক্ষমাপ্রার্থনা করেছে।”

১৯৭৮ সালে প্রতিষ্ঠাকালীন সময়ে সৌদি সরকারের কাছ থেকে বিপুল পরিমাণ অনুদান গ্রহণ করে এইচআরডব্লিউ ব্যাপক সমালোচনা মধ্যে পড়ে বলে জানান হাছান মাহমুদ।

এরপর থেকে ইসলাম প্রধান দেশগুলোর ইসলামিস্ট সংগঠনগুলোর কাছে এইচআরডব্লিউর গুরুত্ব বাড়তে থাকে বলেও তথ্য দেন তিনি।

বাংলাদেশে একটি রাজনৈতিক গোষ্ঠীর পক্ষাবলম্বন না করে নিরপেক্ষভাবে কাজ করার আহ্বান জানান সাবেক বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ।

বাংলাদেশ আইনশৃঙ্খলা বাহিনী ২০১৩ সাল থেকে শত শত মানুষকে বেআইনিভাবে গোপন স্থানে আটক রেখেছে বলে সম্প্রতি এক প্রতিবেদনে অভিযোগ করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই মানবাধিকার সংগঠন বৃহস্পতিবার ৮২ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলেছে, কেবল ২০১৬ সালেই অন্তত ৯০ জনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আর ২০১৭ সালে পাঁচ মাসে একইভাবে ৪৮ জনের নিখোঁজ হওয়ার খবর এসেছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক মহিবুল ইসলাম চৌধুরী নওফেল।