সাগরে মাছ ধরার ট্রলারে ১৫ লাখ ইয়াবা

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে একটি ট্রলার থেকে ১৫ লাখ ইয়াবাসহ ১২ জনকে আটক করা হয়েছে, যাদের মধ্যে পাঁচজন মিয়ানমারের নাগরিক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 06:44 AM
Updated : 24 June 2017, 03:14 PM

র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শুক্রবার রাতে গভীর সমুদ্রে অভিযান চালিয়ে ‘মায়ের দোয়া’ নামের একটি ট্রলার থেকে ইয়াবার ওই চালান আটক করা হয়।

তিনি বলেন,  ট্রলারে থাকা ১২ জনকে র‌্যাব আটক করেছে। তাদের মধ্যে পাঁচজন মিয়ানমারের নাগরিক।

“ইয়াবার এই চালান পটিয়া উপজেলার নন্দেরখীলের মোহাম্মদ মমতাজ নামের এক ব্যক্তির কাছে যাচ্ছিল বলে আটকরা প্রাথমিক জিজ্ঞাসাবদে জানিয়েছে।”

আটকরা হলেন- নজির আহমেদ (৫৫), মো. হাসেম (১৯), মো. ছাদেক (২৫), খায়রুল আমিন (২০), মো. জাফর (৩০), মো. খোকন (২৫), আনিসুর রহমান (১৮), মিয়ানমারের নাগরিক মো. ইসমাইল (২০), আব্দুল খালেক (২০), সাদ্দাম হোসেন (১৯), নুর আলম (২৫) ও মো. সেলিম ওরফে মলয় (২০)।

উদ্ধার করা ইয়াবার মূল্য ৭৫ কোটি টাকা বলের‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

র‌্যাবের দাবি, মিয়ানমার ও বাংলাদেশের একটি সংঘবদ্ধ চক্র মাছের ব্যবসার আড়ালে ট্রলারে ইয়াবা পাচারে জড়িত।

গত বছরের ১৭ জানুয়ারি এরকম একটি ট্রলার থেকে ২৭ লাখ ৫০ হাজার ইয়াবা উদ্ধার করেছিল র‌্যাব। সাম্প্রতিক সময়ে উদ্ধার হওয়া চালানের মধ্যে সেইটি ছিল সবচেয়ে বড়।

এরপর গত ১৬ এপ্রিল গভীর সমুদ্রে অভিযান চালিয়ে ২০ লাখ ইয়াবাসহ আরেকটি ট্রলার আটক করা হয়। ওই ট্রলার থেকে নয়জনকে আটক করা হয়, যাদের মধ্যে মোজাহের নামের একজনকে আনোয়ারা-গহিরা এলাকার ইয়াবা চোরাচালান চক্রের প্রধান হিসেবে চিহ্নিত করে র‌্যাব। 

এছাড়া ২০১৫ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে আরেকটি ট্রলার থেকে ১৫ লাখ ইয়াবা উদ্ধার করে নৌবাহিনী।