চট্টগ্রামে পাহাড় কেটে রাস্তা: ঠিকাদারকে জরিমানা

চট্টগ্রামের দক্ষিণ খুলশীতে সড়ক নির্মাণ করতে গিয়ে পাহাড় কাটার প্রমাণ মেলায় চট্টগ্রাম সিটি করপোরেশনের তালিকাভুক্ত ঠিকাদারকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 01:13 PM
Updated : 22 June 2017, 01:13 PM

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক (হিসাব) খন্দকার তাহাজ্জুত আলী জানান, রাস্তা নির্মাণের সময় পাহাড় কাটা হয়েছে কি না তা দেখতে বৃহস্পতিবার তারা ঘটনাস্থলে যান।

সেখানে পাহাড় কাটার প্রমাণ পাওয়ার পর ঠিকাদার প্রতিষ্ঠান এ এন এ কন্সট্রাকশনের স্বত্ত্বাধীকারী মো. আলাউদ্দিনকে এক লাখ টাকা জরিমানা করা হয় বলে তাহাজ্জুত আলী জানান।

তিনি বলেন, “সিটি করপোরেশনের সড়ক নির্মাণ করতে গিয়ে পাশের টিলা থেকে মাটি কাটার প্রমাণ পাওয়া গেছে। জরিমানা করার পাশাপাশি ভবিষ্যতে রাস্তা নির্মাণের ক্ষেত্রে পাহাড় না কাটার বিষয়ে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে।”

আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনারসহ (ভূমি) অন্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম নগরীর দক্ষিণ খুলশী আবাসিকের কবরস্থান এলাকার সীমানা সংলগ্ন পাহাড় কেটে প্রায় এক কিলোমিটার ওই সড়ক নির্মাণের কাজ শুরু হয় গত মে মাসে।

ভূমি অধিগ্রহণ ও পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই পাহাড় কাটায় ওই জমির মালিক চিটাগাং ইনস্টিটিউট অব অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ (সাইডার) সে সময় আপত্তি তোলে।

সাইডারের ট্রাস্টি বোর্ডের ভাইস-চেয়ারম্যান নাদের খান সে সময় অভিযোগ করেন, ১৮ মে ঠিকাদার আলাউদ্দিন দুই থেকে আড়াইশ শ্রমিক নিয়ে পাহাড় কাটা শুর কররে তাদের নিরাপত্তা রক্ষীরা বাধা দেয়। ঠিকাদার তখন রাস্তাটি ‘কাউন্সিলর মোহাম্মদ হোসেন হিরণের কাজ’ বলে ভয় দেখায়।

সে সময় পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী যে কোনো অবকাঠামো ও সড়ক নির্মাণের ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিতে হলেও সিটি করপোরেশন তা নেয়নি।