ফখরুলদের ওপর হামলা তদন্তের নির্দেশ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় নেতাদের গাড়িবহরে হামলার ঘটনায় বিএনপিপন্থি এক আইনজীবীর অভিযোগ দায়েরের পর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 11:20 AM
Updated : 22 June 2017, 01:27 PM

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক বিএনপিপন্থি আইনজীবী মো. এনামুল হক বুধবার চট্টগ্রামের অতিরিক্তি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালতে এ অভিযোগ দায়ের করেন।

দ্রুত বিচার আইন ২০০২ (সংশোধিত ২০১৪) এর ৪ ও ৫ ধারায় করা এ অভিযোগে বাদীর বক্তব্য শুনে বিচারক বিকালে ঘটনা তদন্তের আদেশ দেন।

আগামী ১৮ জুলাইয়ের মধ্যে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দিতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআইকে নির্দেশ দেন শহীদুল্লাহ কায়সার।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৮ জুলাই দিনও রেখেছেন তিনি।

অভিযোগে ২৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ২৫/৩০ জনকে আসামি করা হয়েছে।

অভিযোগে যে ২৬ জনের নাম দেওয়া হয়েছে তারা সবাই রাঙ্গুনিয়ার বাসিন্দা এবং স্থানীয় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানান বাদী এনামুল হক।

এরা হলেন, মো. সরওয়ার, নাজিমুদ্দিন বাদশা, রাসেল, মহসীন, জাহেদ, আলমগীর, নঈমুল ইসলাম, শিমুল গুপ্ত, পাভেল বড়ুয়া, মো. জাহেদ, ইকবাল হোসেন বাবলু, নাহিম, মো. ইউনুস, শামসুজ্জোহা সিকদার আরজু, আবু তৈয়ব, এনামুল হক, রাসেল, সাইফুল, মাহাবুব, আনোয়ার, নেসার উল্লাহ, বেলাল, মুজাহিদ, বাপ্পা, মো. হারুন, জাহাঙ্গীর আলম বাদশা।

অভিযোগের শুনানির পর বাদী আইনজীবী এনামুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “সরকারের উচ্চ পর্যায়ের নীল নকশা বাস্তবায়ন করতে এবং বিএনপিকে নেতৃত্ব শূন্য করতেই এ হামলা চালানো হয়েছে। এ বিষয়ে আদালত বক্তব্য শুনে আদেশের জন্য রেখেছেন।”

পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি দেখতে যাওয়ার পথে রোববার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হামলার মুখে পড়ে বিএনপি মহাসচিবের গাড়িবহর।

গাড়িবহরে মির্জা ফখরুলের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দলে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীমও ছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ওই হামলার জন্য আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য হাছান মাহমুদকে দায়ী করলেও মামলায় তার নাম রাখা হয়নি।

অভিযোগ প্রত্যাখ্যান করে হাছান মাহমুদ প্রথমে বলেছিলেন, মির্জা ফখরুলদের গাড়ির ধাক্কায় স্থানীয় দুজন আহত হলে বিক্ষুদ্ধ স্থানীয় বাসিন্দারা  হামলা করে। তবে পরদিন তিনি বলেন, হামলাটি স্থানীয় বিএনপির দুটি অংশের কোন্দলের কারণে হয়ে থাকতে পারে।

বিএনপি নেতাদের গাড়িতে হামলা ‘ঠিক হয়নি’ মন্তব্য করে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, হামলাকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছেন তিনি।

অন্যদিকে হামলাকারীরা গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ জানিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, এর পরিণতি শুভ হবে না।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় নেতাদের গাড়িবহরে হামলার ঘটনায় চট্টগ্রামের আদালতে অভিযোগ দায়ের করেছেন বিএনপিপন্থি এক আইনজীবী।