চট্টগ্রামের পোশাক শ্রমিকদের পাওনা ঈদের আগে পরিশোধের দাবি

ঈদের আগে চট্টগ্রামের সব পোশাক কারখানার শ্রমিকদের বেতন-বোনাসসহ ন্যায্য পাওনা পরিশোধের দাবি জানিয়েছে জাতীয় শ্রমিক লীগের নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 07:51 AM
Updated : 20 June 2017, 08:22 AM

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে জাতীয় শ্রমিক লীগ, চট্টগ্রাম মহানগর আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে শ্রমিক লীগের মহানগর শাখারা সাধারণ সম্পাদক মাহবুবুল হক চৌধুরী এটলি বলেন, আমরা সুস্থ আন্দোলনে বিশ্বাসী। অনেকে বেতন বোনাস দিচ্ছেন না।

“ন্যায্য দাবি করলে শ্রমিক নেতাদের ওপর হামলা করা হচ্ছে। সাবধান হয়ে যান। বাধ্য হলে প্রয়োজনে বৃহত্তর কমর্সূচি দিয়ে আমরা বিজিএমইএ ভবন ঘেরাও করব।”

মাহবুবুল হক চৌধুরী এটলি বলেন, চট্টগ্রামের শ্রমজীবী মানুষ প্রাপ্য মজুরি চায়। মালিক পক্ষকে বলতে চাই- যারা শ্রমিকদের বঞ্চিত করতে কিছু শ্রমিক নেতাকে হাত করছেন তাদের পরিচয় উন্মুক্ত করা হবে।

“যারা শ্রমিকের স্বার্থ বিকিয়ে দেয় আমি তাদের বলি- প্যাকেট নেতা। এদের কারণে শ্রমিকের স্বার্থ বিঘ্নিত হচ্ছে। অনেক শ্রমিক নেতা আজ গাড়ি দৌড়ায়। তারা এ গাড়ির টাকা পেল কোথায়?”

মাহবুবুল হক চৌধুরী বলেন, এই ঈদের আগে কারা মালিকের চেম্বার বসে আছেন তা জানি। যারা মালিকের দালালি করছেন তারা সরকারের বিরুদ্ধে।

“আমরা শ্রমিক জনতার কথা বলি। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও শ্রমিক জনতাকে বোঝেন।”

শ্রমিক নেতা আবুল হোসেন আবুর সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য মশিউর রহমান ও চন্দন ধর, শ্রমিক নেতা আবদুল মালেক ও আবদুল আহাদ।

সমাবেশে বিভিন্ন পোশাক কারখানার নারী-পুরুষ শ্রমিকরা অংশ নেন।