ঝড়ো বাতাসে ডুবেছে লাইটারেজ জাহাজ

নিম্নচাপের কারণে ঝড়ো বাতাসের মধ্যে তীব্র ঢেউয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে সিমেন্টের কাঁচামাল নিয়ে দুইটি লাইটারেজ জাহাজ ডুবে গেছে; উদ্ধার করা হয়েছে দুই জাহাজের ২৮ জন নাবিককে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 12:47 PM
Updated : 12 June 2017, 01:52 PM

সোমবার সকাল সোয়া ১১টায় জালিয়াপাড়া তীরবর্তী গভীর সমুদ্রে ‘হাজী কায়েস’ এবং বেলা সাড়ে ১২টার দিকে ভাটিয়ারি উপকূলের দিকে গভীর সমুদ্রে ‘অলিম্পিক-টু’ নামের জাহাজ দুইটি ডুবে যায় বলে চট্টগ্রাম বন্দর ও লাইটারেজ শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম জানান, ‘হাজী কায়েস’ নামের জাহাজটি বহির্নোঙ্গর থেকে এক হাজার ৭০০ মেট্রিক টন ক্লিংকার নিয়ে তীরের দিকে আসার পথে সাগরে ডুবে যায়।

এ লাইটারেজটির মালিক মদিনা গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান বলে জানান তিনি।

অন্যদিকে ভাটিয়ারি তীরবর্তী গভীর সমুদ্রে বড় জাহাজ থেকে ক্লিংকার বোঝাই করার সময় ‘অলিম্পিক-টু’ নামের জাহাজটি ডুবে যায় বলে লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নবী আলম জানিয়েছেন।

তিনি বলেন, “প্রচণ্ড ঢেউয়ে জাহাজটি কাত হয়ে ডুবতে শুরু করে। পরে এটি তীরের দিকে আসতে চাইলেও ডুবে যায়। জাহাজটিতে প্রায় এক হাজার ২০০ মেট্রিক টনের মতো ক্লিংকার ছিল।”

এই জাহাজটির মালিক অলিম্পিক সিমেন্ট লিমিটেড বলে জানান তিনি।

‘অলিম্পিক-টু’ জাহাজে ১৫ জন এবং ‘হাজী কায়েস’ জাহাজে ১৩ জন নাবিক ছিল এবং তাদের সবাইকে উদ্ধার করা হয়েছে বলে জানান নবী আলম।