‘রোজায় ভোগবাদ ধুয়ে-মুছে না গেলে শুদ্ধতা আসবে না’

রোজায় সংযমের মধ্য দিয়ে ভোগবাদ মন থেকে ধুয়ে-মুছে না গেলে শুদ্ধতা আসবে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 04:43 PM
Updated : 10 June 2017, 04:43 PM

আর সমাজ শুদ্ধ হলেই রাজনীতিতে তার প্রভাব পড়বে বলে মনে করেন তিনি।

শনিবার বিকালে নগরীর এস এস খালেদ সড়কের একটি কনভেনশন সেন্টারে দলীয় আলোচনা সভা ও ইফতার মাহফিলের বক্তব্যে একথা বলে মহিউদ্দিন।

আওয়ামী লীগের এই নেতা বলেন, “আশা করি সিয়াম সাধনার মাধমে আমাদের মধ্যে যে আত্মশুদ্ধির ধারা প্রবহমান তা সামজকে সব ধরনের কলুষতা থেকে মুক্ত করবে।”

চট্টগ্রামের ব্যবসায়ী, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মহিউদ্দিন বলেন, “এই রমজান মাসে একটি অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট পরিকল্পিতভাবে নিত্য পণ্যের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফার চেষ্টা করেছিল।

“কিন্তু সাধারণ ব্যবসায়ী, প্রশাসন ও ক্রেতাদের সচেতনতার কারণে তারা সফল হতে পারেনি।”

সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য ইসহাক মিয়া বলেন, “আওয়ামী লীগ সব ধর্মের মানুষের ধর্মীয় স্বাধীনতা ও অধিকার সংরক্ষণে সব সময় উদ্যোগী থেকেছে।

“ধর্মাচরণ প্রতিটি মানুষেরই আবেগ-অনুভূতির বহিঃপ্রকাশ। এর সাথে যদি ধর্মান্ধতা যুক্ত হয় তাহলে ধর্মের মূল বাণী উপেক্ষিত হয় এবং মনুষ্যত্ব বিপন্ন হয়।”

সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চিরায়ত ও লোকায়ত ভাবধারায় সমৃদ্ধ বাঙালির ধর্মদর্শন অসাম্প্রদায়িক।

“এখানে সব ধর্মীয় উৎসব ধর্ম-বর্ণ নির্বিশেষে সার্বজনীন হয়ে ওঠে। এটাই আমাদের সংস্কৃতির ঐতিহ্যগত ইতিবাচক উপাদান।”

নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নগর কমিটির সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন ও আলতাম হোসেন চৌধুরী বাচ্চু, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, কোষাধ্যক্ষ ও সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।