ঢাকা-চট্টগ্রাম রুটে দ্রুতগামী ট্রেন চালুর পরিকল্পনা

রাজধানীর সঙ্গে বন্দর নগরী চট্টগ্রামের যোগাযোগ সহজ করতে দ্রুতগামী দুটি ট্রেন চালুর পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 02:18 PM
Updated : 18 May 2017, 02:18 PM

চট্টগ্রামে সরকারদলীয় এই সংসদ সদস্য বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় একথা জানান।

এই দুটি ট্রেন চালু হলে ঢাকা-চট্টগ্রাম যাতায়াতের সময় দুই ঘণ্টায় নেমে আসবে বলে জানান ফজলে করিম। বতর্মানে যেখানে কমপক্ষে পাঁচ ঘণ্টা লাগে।

তিনি বলেন, “ঢাকা-চট্টগ্রামে স্পিডি ট্রেন চালুর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নীতিগতভাবে সম্মত হয়েছেন। এটি করতে ৫০ হাজার কোটি টাকার মতো লাগবে।”

ফজলে করিম দ্রতগামী ট্রেনের চালুর যে ব্যয় দেখিয়েছেন, তা চলতি অর্থবছরের জাতীয় বাজেটের সাত ভাগের এক ভাগ। 

তিনি বলেন, রেলওয়েকে আরও আধুনিকায়ন করতে সময়ের প্রয়োজন। সার্বিক কাজে আরও গতিশীলতাও প্রয়োজন।

রেল স্টেশনগুলোর দ্বার অবারিত না রাখার পক্ষে মত জানিয়ে তিনি বলেন, “এতে যেমন টিকেটধারী যাত্রীদের সমস্যা হয়, তেমনি নিরাপত্তারও সমস্যা হতে পারে।”

সমস্যা কাটাতে ঢাকা-চট্টগ্রামের স্টেশনগুলোতে স্ক্যানিং মেশিনসহ প্রয়োজনীয় উপকরণ সংযোজন করা হচ্ছে বলে জানান তিনি।

‘নান্দনিক চট্টগ্রামের নন্দিত নাগরিক’ শীর্ষক এই মতবিনিময় অনুষ্ঠানে তিনি বন্দর নগরীর সমন্বিত উন্নয়ন পরিকল্পনা না থাকার নিয়ে হতাশা প্রকাশ করেন।

“চট্টগ্রামের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা নেই। উন্নয়নে আমরা অনেক পিছিয়ে আছি। এ এলাকার সাংসদ ও নীতি নির্ধারকরা মিলে চট্টগ্রামের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কাছে বিশাল ফান্ড চাইব।”

যে কোনো বিষয়ে পরামর্শ দিতে সাংবাদিকদের আহ্বান জানিয়ে সংসদ সদস্য ফজলে করিম বলেন, “আপনারা (সাংবাদিকরা) বললে সরকারের কানে যায়। সরকার বুঝতে পারে কী করা দরকার।”

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় এ মতবিনিময় অনুষ্ঠানে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, দৈনিক নয়াবাংলার সম্পাদক জিএম এনায়েত উল্লাহ খান, রাউজানের উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম প্রেস ক্লাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি কাজী আবুল মনসুর, যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ উপস্থিত ছিলেন।