সাংবাদিক সিদ্দিক আহমেদের নামে সড়ক নামকরণের ঘোষণা

প্রয়াত সাংবাদিক সিদ্দিক আহমেদের নামে তার জন্মস্থান রাউজানে একটি সড়কের নামকরণের ঘোষণা দিয়েছেন রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 01:44 PM
Updated : 17 May 2017, 01:44 PM

বুধবার রাউজানের গশ্চি উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজিত নাগরিক শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

‘সিদ্দিক আহমেদ নাগরিক শোকসভা কমিটি, রাউজান’ এ শোকসভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, “সকল গুণীজনকে, মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা সংগ্রামে যারা অবদান রেখেছেন তাদের আমরা ধরে রাখতে চাই।

“এখানে এই স্কুল সংলগ্ন মদনজঙ্গল এলাকার সড়কটি মরহুম সিদ্দিক আহমেদ সড়ক নামকরণ করার ঘোষণা দিচ্ছি। আমরা কেউ থাকব না। কিন্তু সড়কে নাম থাকবে, মানুষ তাকে চিনবে।”

তিনি বলেন, “পরিবারের সদস্যরা সিদ্দিক আহমেদের স্মরণে একটি পাঠাগার করার সিদ্ধান্ত নিয়েছেন। পাঠাগারের জন্য পাঁচ লাখ টাকা অনুদান দেব। যাতে কাজ শুরু করতে পারেন। ধাপে ধাপে আরও সহযোগিতা করব।”

সভার প্রধান আলোচক প্রধানমন্ত্রী তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে সিদ্দিক আহমেদ কাজ করেছেন। মানুষের কল্যাণেই তার সারাজীবনের সংগ্রাম ছিল।

প্রয়াতের ভাই শামীম আল আজাদের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন রাউজানের ইউএনও শামীম হোসেন রেজা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাংবাদিক চৌধুরী ফরিদ, রাউজানের প্যানেল মেয়র বশির উদ্দিন খান, বাগোয়ান ইউনিয়নের চেয়ারম্যান ভূপেশ বড়ুয়া, পূর্ব গুজরার চেয়ারম্যান আব্বাস উদ্দিন, উড়কিচরের চেয়ারম্যান আবদুর জব্বার সোহেল, চিকিৎসক আলী আসগর, শোকসভা কমিটির প্রধান সমন্বয়ক আলমগীর সবুজ, বাগোয়ান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুনীল চক্রবর্তী, সাংবাদিক মীর আসলাম ও প্রয়াতের ছোট ছেলে এস আর সিদ্দিক সাইফ।

শওকত বাঙ্গালির সঞ্চালনায় সভায় সিদ্দিক আহমেদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন আলমগীর হায়দার।

১২ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় ঢাকার বিএসএমএমইউ হাসপাতালে মারা যান মুক্তিযুদ্ধের সংগঠক ও সাংবাদিক সিদ্দিক আহমেদ।

সাংবাদিক সিদ্দিক আহমেদের মৃত্যুতে ১৩ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে গভীর শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। সংসদের পঞ্চদশ অধিবেশন চলাকালে ২ মে সাংবাদিক সিদ্দিক আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

চট্টগ্রামের নবীন-প্রবীণ সব সাংবাদিকের কাছে ‘বন্ধু’ হিসেবে পরিচিত সিদ্দিক আহমেদ সবার সঙ্গে আড্ডায় মেতে উঠতেন বয়সের সীমা ডিঙ্গিয়ে।

সত্য প্রকাশে নির্ভীক ও সৎ সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত সিদ্দিক আহমেদ ছিলেন চট্টগ্রামের সাংবাদিকদের শেষ ভরসাস্থল।

১৯৪৬ সালে চট্টগ্রামের রাউজানে জন্ম নেওয়া সিদ্দিক আহমেদ বাষট্টির ছাত্র আন্দোলন ও ঊনসত্তরের গণআন্দোলনের সক্রিয় কর্মী।

ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত সিদ্দিক আহমেদ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সংগঠকের ভূমিকা পালন করেন। দেশ স্বাধীন হওয়ার পর শিক্ষকতা, কৃষিকাজ ও কৃষক আন্দোলনে যুক্ত ছিলেন।

এ পর্যন্ত সাতটি বই প্রকাশিত হয়েছে সিদ্দিক আহমদের। তার জীবন ও রচনা নিয়ে প্রকাশিত হয়েছে দুটি স্মারক গ্রন্থ।