চট্টগ্রামে পাসের হার ৮৩.৯৯%

মাধ্যমিক পরীক্ষায় এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 09:42 AM
Updated : 4 May 2017, 10:30 AM

সার্বিকভাবে এবার দশ বোর্ডে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

চট্টগ্রাম বোর্ডে এবার পাসের হার ৮৩ দশমিক ৯৯ শতাংশ, যা গতবছর ৯০ দশমিক ৪৫ শতাংশ ছিল।

এ বোর্ডের পরীক্ষার্থীদের মধ্যে ৮ হাজার ৩৪৪ জন এবার জিপিএ-৫ পেয়েছে। গতবছর পূর্ণ জিপিএ পেয়েছিল ৮ হাজার ৫০২ জন।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফল ঘোষণা করে পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান জানান, এবার ১ লাখ ১৭ হাজার ৮৯৭ জন শিক্ষার্থী এসএসসিতে বসেছিল, তাদের মধ্যে ৯৯ হাজার ২২ জন পাস করেছে।

গতবার ১ লাখ ১৩ হাজার ৭০ জন পরীক্ষা দিয়ে পাস করেছিল ১ লাখ ২ হাজার ২৬৪ জন।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের তুলনায় মানবিকের পাসের হার বরাবরই কম থাকে। তবে এবার চট্টগ্রাম বোর্ডে মানবিকের পাসের হার কমে গেছে প্রায় ১০ শতাংশ পয়েন্ট।

চট্টগ্রাম বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯২ দশমিক ০৭ শতাংশ,  মানবিকে ৭৩ দশমিক ৩৬ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৬ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

গতবার উত্তীর্ণ হওয়ার হার ছিল বিজ্ঞানে ৯৫ দশমিক ৯১ শতাংশ,  মানবিকে ৮৩ দশমিক ৮২ শতাংশ এবং ব্যবসায় শিক্ষায় ৯১ দশমিক ৬২ শতাংশ।

এবছর বিজ্ঞান বিভাগে ৭ হাজার ৪৩৩ জন, মানবিকে ৪৩ জন এবং ব্যবসায় শিক্ষায় ৮৬৮ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

জিপিএ-৫ এগিয়ে থাকা ১০ স্কুল

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার কলেজিয়েট স্কুল থেকে সবচেয়ে বেশি- ৪২৪ জন জিপিএ-৫ পেয়েছে। এরপরই আছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়; ৩৫৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে এ স্কুল থেকে।  

এছাড়া ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় থেকে ২৮৪ জন, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়ের ২৮০ জন, নাসিরবাদ (বালক) সরকারি উচ্চ বিদ্যালয়ের ২২২ জন, নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের ১৯৬ জন, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৯৫ জন, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৯৩ জন, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৬৪ জন ও কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৩৪ জন জিপিএ-৫ পেয়েছে।

এবছর চট্টগ্রাম বোর্ডে ৫৬টি স্কুলের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে এবং একটি স্কুলের কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি বলে পরীক্ষা নিয়ন্ত্রক জানান।

তিনি বলেন, ফটিকছড়ি উপজেলার নারায়ন হাট গার্লস হাই স্কুল থেকে এবটর নয়জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়েছিল। তাদের একজনও পাস করেনি।