‘বামপন্থিরা নয়, হেফাজত এখন ম্যাটার’

দক্ষিণপন্থি ধারার হেফাজতে ইসলামের সঙ্গে সরকারের সমঝোতাকে আশঙ্কার হিসেবে দেখছেন অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 05:32 PM
Updated : 22 April 2017, 05:32 PM

শনিবার বিকালে চট্টগ্রামে এক অনুষ্ঠানে তিনি বলেন, “দেশে এখন দক্ষিণপন্থি ধারা প্রবল হয়ে উঠছে। হেফাজতে ইসলামের সাথে যখন সমঝোতা হয়, তখন ভয় লাগে। কারণ তারাই পাকিস্তান আমলের নেজামে ইসলামী পার্টির উত্তরাধিকার।

“বামপন্থিরা এত কমে গেছে যে, এখন আর তারা মেটার করে না। মেটার করে হেফাজতে ইসলাম। হেফাজতে ইসলামের একটি ভোটও শেখ হাসিনা পাবেন না। দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সনদের স্বীকৃতি দেওয়া দুঃখজনক।”

চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে শরীফ শমশির রচিত ‘কল্পনা দত্ত: এক অগ্নিকন্যার বিপ্লবী জীবন ও সময়’ বইয়ের প্রকাশনা উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে সমাজ অধ্যয়ন কেন্দ্র নামে একটি সংগঠন।

এতে অর্থনীতিবিদ মইনুল ইসলাম বলেন, “কল্পনার ব্রিটিশবিরোধী আন্দোলনে বিপ্লবী ধারাটি জাতীয়তাবাদী আন্দোলনে রূপ নেয়। পরবর্তীতে সে সংগঠনগুলোকে সন্ত্রাসবাদী হিসেবে আখ্যা দেওয়া হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।

“ব্রিটিশ শাসকদের তাড়ানোর যে সংগ্রাম তারা শুরু করেছিল, তার মধ্য দিয়ে সেসময়ে চূড়ান্ত বিজয় আনতে না পারলেও জনগণকে জাগাতে পেরেছিলেন।”

ব্রিটিশবিরোধী আন্দোলনের অনেকেই পরবর্তী সময়ে কমিউনিস্ট পার্টি ও বামপন্থি রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছিলেন জানিয়ে তিনি বলেন, “তারা জনগণকে জাগানোর কাজ করতে পারলেও বামপন্থিদের রাজনীতির বড় ট্রাজেডি হল, নির্বাচনের রাজনীতিতে তারা হেরে যান।”

সমাজবিজ্ঞানী অধ্যাপক অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন শহীদজায়া বেগম মুশতারী শফী, লেখক-অনুবাদক আলম খোরশেদ, প্রাবন্ধিক শেখ ফিরোজ আহমেদ।

সভাপতির বক্তব্যে মোড়ক উন্মোচন হওয়া বই প্রসঙ্গে অধ্যাপক অনুপম সেন বলেন, “বাংলাসহ ভারতীয় উপমহাদেশে যুব বিদ্রোহের আন্দোলন জাতীয়তাবাদী আন্দোলনে রূপ পেয়েছে, তার বিবরণ এ বইয়ে রয়েছে।

“সেসময়ে ব্রিটিশ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মনোবল ও সাহস দেখিয়েছিলেন বিপ্লবীরা। কল্পনা দত্তকে নিয়ে লেখা এই বইয়ে শুধু একজনকে নিয়ে নয়, সময়কে তুলে ধরা হয়েছে নির্মোহভাবে। আমাদের সময়কে ধরতে হবে।”

চট্টগ্রাম জেলা উদীচীর শিল্পীদের পরিবেশনায় গণসংগীতের মধ্য দিয়ে প্রকাশনা অনুষ্ঠান শুরু হয়। আলোচনার ফাঁকে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার অঞ্চল চৌধুরী ও রাশেদ হাসান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকাশনা সংস্থা অনিন্দ্য প্রকাশের স্বত্তাধিকারী আফজাল হোসেন, বইয়র লেখক শরীফ শমশির, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ ও শামসুদ্দিন খালেদ সেলিম।