সীতাকুণ্ডের তিন মামলায় রিমান্ডে কুমিল্লায় গ্রেপ্তার ২ জঙ্গি

কুমিল্লায় বাস থেকে নেমে পুলিশের ওপর হামলার পর গ্রেপ্তার দুই জঙ্গিকে সীতাকুণ্ড থানার তিন মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিন করে হেফাজতে পেয়েছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 03:02 PM
Updated : 17 April 2017, 03:02 PM

সোমবার চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আবু ইউসুফের আদালতে শুনানি শেষে বিচারক এ রিমাণ্ড মঞ্জুর করেন।

সীতাকুণ্ড থানার সন্ত্রাসবিরোধী আইনের দুই মামলা এবং একটি হত্যা মামলায় এই দুই জঙ্গিকে গ্রেপ্তার দেখাতে (শ্যোন অ্যারেস্ট) পুলিশের করা আবেদনও মঞ্জুর করেছে আদালত।

চট্টগ্রাম জেলা পুলিশের ওসি (প্রসিকিউশন) এইচ এম মশিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সীতাকুণ্ড থানার সন্ত্রাসবিরোধী আইনের দুই মামলায় পাঁচদিন করে ১০ দিন এবং হত্যা মামলায় চারদিনসহ মোট ১৪ দিনের রিমান্ডের অনুমতি দেয় আদালত।

হেফাজতে জিজ্ঞাসাবাদের অনুমতি পাওয়া দুই জঙ্গি হলেন- মাহমুদুল হাসান এবং আহমেদ ইমতিয়াজ ওরফে জসিম।

গত ৭ মার্চ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা জেলার চানিন্দা তীরচর গ্রাম সংলগ্ন এলাকায় পুলিশের চেকপোস্টে তল্লাশি চলার সময় বাস থেকে নেমে পুলিশের ওপর হামলা চালায় দুই জঙ্গি। পরে ধাওয়া করে ওই দুই জঙ্গিকে গ্রেপ্তার করে পুলিশ।

তাদের দেওয়া তথ্যে পরদিন ৮ মার্চ মিরসরাই পৌর এলাকার কলেজ রোডের পাশে রিদওয়ান মঞ্জিল নামের ভবনে জঙ্গিদের ভাড়া নেওয়া একটি বাসায় অভিযান চালায় পুলিশ ও কাউন্টার টেরোরিজম ইউনিট।

ওই বাসায় অভিযানে কোনো জঙ্গিকে না পেলেও ২৯টি হাতবোমা, নয়টি চাপাতি, ২৮০ প্যাকেট বিয়ারিংয়ের বল এবং ৪০টি বিস্ফোরক জেল উদ্ধার করে পুলিশ।

এর এক সপ্তাহের মধ্যে গত ১৫ মার্চ সীতাকুণ্ডের নামার বাজার ওয়ার্ডের আমিরাবাদ এলাকার সাধন কুটিরে এবং পাশের প্রেমতলা ওয়ার্ডের ‘ছায়ানীড়’ ভবনে জঙ্গিবিরোধী দুই অভিযানের ঘটনায় দায়ের করা চার মামলার তিনটিতে কুমিল্লায় গ্রেপ্তার এ দুই জঙ্গিকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে পাঠানো হল।

সাধন কুটিরে অভিযান চালিয়ে জসিম ও আর্জিনা নামে এক জঙ্গি দম্পতিকে গ্রেপ্তারের পর ১৭ মার্চ সকালে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী ও অস্ত্র আইনে দুই মামলা করা হয়।

কাপড় ব্যবসায়ী পরিচয় দিয়ে বাসা ভাড়া নেওয়া জসিমের জাতীয় পরিচয়পত্র দেখে সাধন কুটিরের বাড়িওয়ালার সন্দেহ থেকে ওই জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ।

সেখান থেকে গ্রেপ্তার জঙ্গি দম্পতির দেওয়া তথ্যে পাশের ৫ নম্বর প্রেমতলা ওয়ার্ডের ‘ছায়ানীড়’ ভবনের জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর চালানো অভিযানে এক শিশুসহ পাঁচজন নিহত হয়। এ অভিযানে বোমা উদ্ধার ও হতাহতের ঘটনায় হত্যা ও সন্ত্রাসবিরোধী আইনে দুটি মামলা করা হয়।

কুমিল্লা, মিরসরাই ও সীতাকুণ্ডের ঘটনা একই সূত্রে গাঁথা বলে সীতাকুণ্ডের জঙ্গি আস্তানায় অভিযান শেষে সীতাকুণ্ডের জঙ্গি আস্তানায় অভিযান শেষে পুলিশ জানিয়েছিল পুলিশ।