শ্রদ্ধার ফুলে শহীদ স্মরণ চট্টগ্রামে

যাদের রক্তে অর্জিত স্বাধীনতায় ভেঙেছে পরাধীনতার ‍শৃঙ্খল, সেই বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করছে চট্টগ্রামবাসী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 08:19 AM
Updated : 26 March 2017, 08:19 AM

রোববার সকাল ৬টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের কর্মসূচি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রথমে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর ফুল দেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

তারপর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন এবং আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইফমুল চৌধুরীর নেতৃত্বে এরপর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

একে একে শ্রদ্ধা জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমীন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম, নগর পুলিশের কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা, জেলা প্রশাসক সামসুল আরেফিন।

এরপর বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, শিল্প পুলিশ, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খেলাঘর চট্টগ্রাম মহানগরীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেন স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের।

ভোরের আলো ফোটার পর নগরীর নানা প্রান্ত থেকে মিছিল নিয়ে জড়ো হওয়া নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনের পক্ষ থেকেও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ৮টায় চট্টগ্রাম কলেজ সংলগ্ন প্যারেড মাঠে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ এবং কসরত প্রদর্শন হয়।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশ নেয়।

এছাড়া চট্টগ্রাম সার্কিট হাউজে দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করা হয়।