বিজ্ঞান শিক্ষাই কুসংস্কার দূর করতে পারে: প্রবাসীকল্যাণ মন্ত্রী

বিজ্ঞান শিক্ষাই কুসংস্কার ও নানাবিধ ভ্রান্ত ধারণা থেকে মুক্তি দিতে পারে বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 03:06 PM
Updated : 23 March 2017, 03:06 PM

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় সানোয়ারা বালক উচ্চ বিদ্যালয়ে আয়োজিত বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী নুরুল ইসলাম বলেন, তথ্য ও প্রযুক্তির এ যুগে বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই। জাতীয় জীবনে বিজ্ঞান শিক্ষা ও চর্চার গুরুত্ব অপরিসীম।

“বিজ্ঞান শিক্ষা আমাদেরকে কুসংস্কারসহ নানাবিধ ভ্রান্ত ধারণা থেকে পরিত্রাণ দেয়। আধুনিক শিক্ষা ব্যবস্থা তথা বিজ্ঞান শিক্ষা ছাড়া কোনো জাতি তার প্রাত্যাহিক জীবন চিন্তাও করতে পারে না।”

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে বিজ্ঞান শিক্ষা ও চর্চা খুবই জরুরি। বর্তমান সরকার তথ্য-প্রযুক্তি ও বিজ্ঞান শিক্ষায় সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।

মেলায় ১৪টি স্টলে শিক্ষার্থীদের উদ্ভাবিত ৫০টিরও বেশি প্রজেক্ট প্রদর্শন করা হয়।

শিল্পপতি জাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরোয়ার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাংবাদিক সৈয়দ কামরুল হাবীব, ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, নাজমুল হক নাজু, প্রধান শিক্ষক আবুল মনছুর চৌধুরী, হাজেরা তজু ডিগ্রি কলেজের অধ্যক্ষ দবীর উদ্দীন খান, দিলোয়ারা জাহান মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মারুফুল ইসলাম এবং সানোয়ারা পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা বেগম বক্তব্য রাখেন।