একুশে পদক পাওয়া চট্টগ্রামের ৪ জনকে সংবর্ধনা

একুশে পদক পাওয়া চট্টগ্রামের চার জনকে সংবর্ধিত করেছে বেসরকারি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 01:12 PM
Updated : 23 March 2017, 01:12 PM

বৃহস্পতিবার নগরীর জামালখানে বিশ্ববিদ্যালয় সম্মেলন কক্ষে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

একুশে পদক পাওয়া চারজন হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, ছড়াকার সুকুমার বড়ুয়া, ওস্তাদ আজিজুল ইসলাম ও সাংবাদিক আবুল মোমেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাহফুজুল হকের সভাপতিত্বে সংবধর্না অনুষ্ঠানে একুশে পদকপ্রাপ্তদের পক্ষে তাদের পরিচিতি তুলে ধরেন অধ্যাপক মাহমুদুল হক, ছড়াকার উৎপল বড়ুয়া, অধ্যাপক মমতাজ ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী।

সংবর্ধনা অনুষ্ঠানে আলমগীর সিরাজুদ্দীন বলেন, “কিছু পাওয়ার আশায় গবেষণা করি না। নিজের আত্মতুষ্ঠির জন্য করা গবেষণা থেকে যদি কোনো স্বীকৃতি এসে যায়, তা আনন্দের কারণ হয়ে যায়।” 

সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলাধুলা তরুণদের খারাপ কাজ থেকে দূরে রাখতে পারে বলে সংবর্ধনা অনুষ্ঠানে মত প্রকাশ করেন ওস্তাদ আজিজুল ইসলাম।

সাংবাদিক আবুল মোমেন বলেন, “মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা রাষ্ট্র পাল্টাতে পারলেও, সমাজ এখনো পাল্টাতে পারিনি, মানুষগুলো এখনো পুরানো রয়ে গেছে।”

মুক্তিযুদ্ধকে একটি ‘বিভাজন রেখা’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, “যে ধরনের সামাজিক কাঠামো আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে চেয়েছিলাম তা হয়তো হয়নি, কিন্তু এই যুদ্ধের মাধ্যমে আমরা একটি সাহসী ও উদ্যোমী বাঙ্গালী পেয়েছি।”

উপাচার্য অধ্যাপক মাহফুজুল হক চৌধুরী বলেন, “সবক্ষেত্রে অবদান থাকা সত্ত্বেও চট্টগ্রাম অবহেলিত। একটি কথা প্রচলিত আছে যে স্বীকৃতি পেতে হলে ঢাকা যেতে হয়। কিন্তু চট্টগ্রামে থেকেই তারা জাতীয় স্বীকৃতি পেয়েছেন।

“এটি চট্টগ্রামবাসীর জন্য কম গৌরবের বিষয় নয়।”

সিআইইউর ডেপুটি রেজিস্ট্রার নাহিদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের বিদ্যালয়ের উপাচার্য ড. সরোজ কান্তি সিংহ হাজারী এবং সাদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রকৌশলী এম. আলী আশরাফ।

শারীরিক অসুস্থতার জন্য অনুষ্ঠানে আসতে না পারায় ছড়াকার সুকুমার বড়ুয়ার পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন তার মেয়ে রঞ্জনা বড়ুয়া।