যুব বিদ্রোহের স্মৃতি সংরক্ষণে চট্টগ্রামে নতুন সংগঠন

চট্টগ্রামে ব্রিটিশবিরোধী যুব বিদ্রোহের স্মৃতি সংরক্ষণে নতুন একটি সংগঠনের যাত্রা শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 09:47 AM
Updated : 23 March 2017, 09:47 AM

বুধবার রাতে চেরাগী পাহাড় এলাকায় ‘চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ’ নামের সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে বলে এর আহ্বায়ক আলমগীর সবুজ জানিয়েছেন।  

তিনি বলেন, যুব বিদ্রোহের পর প্রায় ৯ দশক পেরিয়ে যাচ্ছে। এখনই বিপ্লবের সব স্মৃতি সংরক্ষণ করা সম্ভব না হলে সেগুলো হয়তো কালের গর্ভে হারিয়ে যাবে।

“১৮৯৪ সালের ২২ মার্চ ব্রিটিশরাজের ভিত কাঁপিয়ে দেওয়া যুব বিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্য সেন চট্টগ্রামের রাউজানে জন্মগ্রহণ করেন। তার জন্মবার্ষিকীতে বিপ্লব ও বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণের অঙ্গীকার নিয়ে পরিষদের যাত্রা শুরু হলো।”

যুব বিদ্রোহ ও ব্রিটিশবিরোধী বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণে কার্যকর উদ্যোগ নেওয়া, জনসচেতনা সৃষ্টির জন্য পরিষদ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করবে বলেও জানান দেশ টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান আলমগীর সবুজ।

পরিষদের সদস্য সচিব হয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের চট্টগ্রাম ব্যুরোর প্রতিবেদক মিঠুন চৌধুরী।

উপদেষ্টা মনোনীত হয়েছেন সাংবাদিক প্রাবন্ধিক সিদ্দিক আহমেদ ও ইতিহাস গবেষক মুহাম্মদ শামসুল হক।

চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ অন্যান্য সদস্যরা হলেন- শিক্ষক অসিত কুমার লালা, সাংবাদিক খোরশেদ আলম, অধ্যাপক রুহী সফদার, চিকিৎসক ভাগ্যধন বড়ুয়া, শিল্পী আলোকময় তলাপাত্র।

আরও আছেন সাংবাদিক নিজাম সিদ্দিকী, আহসানুল কবির রিটন, সাইদুল ইসলাম, আজাদ মঈনুদ্দিন, রমেন দাশগুপ্ত, মিন্টু চৌধুরী, সোহেল ইয়াসমিন, শ্যামল ধর, সাইফ তামিম, মঈনুদ্দিন কাদের লাভলু, রাজীব বড়ুয়া, প্রীতম দাশ, জসিম উদ্দিন, সুজন ঘোষ, আবদুল্লাহ আল মামুন, পার্থ প্রতীম বিশ্বাস, মোরশেদ তালুকদার, ফয়সাল করিম, রাহুল দাশ নয়ন, সৈয়দ মোহাম্মদ আতিকুর রহমান ও নাবিলা তানজিনা।