চট্টগ্রামে দুর্নীতিবিরোধী প্রতিবেদন বিষয়ে সাংবাদিক কর্মশালা শেষ

চট্টগ্রামে দুর্নীতিবিরোধী অনুসন্ধানী প্রতিবেদন বিষয়ে পাঁচদিনের প্রশিক্ষণ শেষ হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 03:08 PM
Updated : 27 Feb 2017, 03:08 PM

সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে কর্মশালার সমাপণী অনুষ্ঠান হয়, যাতে অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশন-দুদক মহাপরিচালক (গবেষণা , পরীক্ষণ ও গণসচেতনতা) ড. শামসুল আরেফিন।

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) ও বেসরকারি সংস্থা জিআইজেড আয়োজিত এ কর্মশালার সমাপণীতে দুদক কর্মকর্তা আরেফিন অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে সাংবাদিকদের দুর্নীতিমুক্ত সমাজ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানান।

শামসুল আরেফিন বলেন, “শুধু অনুসন্ধানী প্রতিবেদন নয়, উদ্ভাবনী ভাবনার মধ্য দিয়ে কাজ করতে হবে। সাংবাদিকরা তাদের লেখনীর মধ্য দিয়ে সমাজ বদলে দিতে পারে। এমনভাবে কাজ করুন, যাতে জাতি উপকৃত হয়।”

সব ধরনের দুর্নীতির প্রতিবেদন তুলে ধরার জন্য সাংবাদিকদের আহ্বান জানান তিনি। 

সমাপণী অনুষ্ঠানে অন্যদের মধ্যে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুকুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক খ. আলী আর রাজী, জ্যেষ্ঠ সাংবাদিক জুলফিকার আলী মানিক, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, তারা টিবির চট্টগ্রাম বিভাগীয় প্রধান নিরুপম দাশগুপ্ত এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র রিপোর্টার মিন্টু চৌধুরী বক্তব্য রাখেন।

গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে পাঁচদিনের এ প্রশিক্ষণ শুরু হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক খ. আলী আর রাজী, সায়মা আলম, জ্যেষ্ঠ সাংবাদিক ইশতিয়াক রেজা ও জুলফিকার আলী মানিক সাংবাদিকদের কর্মশালায় প্রশিক্ষক ছিলেন।

চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৮জন সাংবাদিক এ কর্মশালায় অংশ নেন।