চট্টগ্রাম বন্দরের বহরে আরও এক টাগবোট

চট্টগ্রাম বন্দরের বহরে আরও একটি টাগবোট যুক্ত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 12:10 PM
Updated : 23 Feb 2017, 12:18 PM

বৃহস্পতিবার বন্দর জেটিতে আয়োজিত এক অনুষ্ঠানে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবালের হাতে এ টাগবোট হস্তান্তর করেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন।

কাণ্ডারি-১২ নামের এ টাগবোটটির দৈর্ঘ্য ২৫ দশমিক ২০ মিটার। দুই হাজার হর্সপাওয়ার ক্ষমতাসম্পন্ন এ টাগবোটটি নির্মাণে ব্যয় হয়েছে ১৭ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দরের বহরে এটি যুক্ত হওয়ায় এখন টাগবোটের সংখ্যা দাঁড়িয়েছে সাতটি, যা বন্দরের বার্থিং ও আনবার্থিংয়ের ক্ষেত্রে গতিশীলতা আনবে বলে আশা প্রকাশ করেছে বন্দর কর্তৃপক্ষ।

টাগবোট হস্তান্তর অনুষ্ঠানে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল বলেন, গত বছর বন্দরে প্রায় পাঁচ হাজার জাহাজ বার্থিং ও আনবার্থিং হয়েছে। এ টাগবোটটি যুক্ত হওয়ায় বন্দরের কার্যক্রম আরও গতিশীল হবে।

টাগবোট নির্মাণে গুণগত মান নিশ্চিতকারী আন্তজার্তিক সংস্থা এনকে জাপানের তত্ত্বাবধানে এটি নির্মাণ করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ওয়েস্টার্ন মেরিন জেটি থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব মাত্র ছয় কিলোমিটার। ফলে রক্ষণাবেক্ষণ ও বিক্রয়োত্তর সেবা পাওয়ার ক্ষেত্রে শ্রম ও সময় বেঁচে যাবে বলে জানান বন্দর চেয়ারম্যান।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, এ জাহাজটি আমদানি করতে হলে অন্তত ৩০ কোটি টাকা লাগত। আমরা আন্তজার্তিক মান বজায় রেখে মাত্র ১৭ কোটি ব্যয়ে এটি নির্মাণ করেছি।

“এটি ওয়েস্টার্ন মেরিনের ১৩৭তম প্রোডাকশন। আমরা এর আগেও বন্দরকে টাগবোট সরবরাহ করেছি। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা উন্নয়নে আমরা আরও ভূমিকার রাখতে চাই।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ও বন্দর কর্তৃপক্ষের সদস্য প্রকৌশল (মেরিন ও হারবার) কমোডর জুলফিকার আজিজ।