চট্টগ্রামে ভারতের বেঙ্গল চেম্বারের প্রতিনিধিদল

চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন ভারতের পশ্চিমবঙ্গের বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 01:47 PM
Updated : 18 Feb 2017, 01:47 PM

শনিবার সকালে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে এ মতবিনিময় হয়।

বেঙ্গল চেম্বারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আর এন লাহিরী। দলে শিক্ষা, প্রকৌশল, ফাইন্যান্স, স্বাস্থ্য, তথ্য-প্রযুক্তি, পর্যটন, শিপিং, লজিস্টিকস, স্কিল ডেভেলপমেন্ট এবং ট্রান্সপোর্টেশন সেক্টরের প্রতিনিধিরা ছিলেন।

মতবিনিময়ে সভাপতির বক্তব্যে চিটাগাং চেম্বারের সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ভারতে বাংলাদেশের রপ্তানি ৬৮৯ দশমিক ৬২ মিলিয়ন ডলার এবং আমদানি ৫৪৫২ দশমিক ৯০ মিলিয়ন ডলার।

“উভয় দেশের বাণিজ্য বৃদ্ধিতে স্থল বন্দরসহ অবকাঠামো উন্নয়ন, অশুল্ক বাধা দূরীকরণ এবং বাণিজ্য সুবিধা নিশ্চিত করতে হবে।”

বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে বিএসটিআই সনদ গ্রহণ করা এবং চট্টগ্রামের মিরসরাই ইকোনমিক জোনে ভারতীয় ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান নুরুন নেওয়াজ সেলিম।

বেঙ্গল চেম্বারের প্রতিনিধি দলের প্রধান আর এন লাহিরী বলেন, “দুই দেশের মধ্যে পর্যট্ন, ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য, টেকনোলজিহ অনেক খাতেই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উপকৃত হওয়ার সুযোগ আছে।”

এসব সুবিধা কাজে লাগাতে তিনি নিয়মিত বাণিজ্য প্রতিনিধি দলের সফর বিনিময়ের আহ্বান জানান।

সভায় চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই-কমিশনার সোমনাথ হালদার বলেন, খাদ্য, মৎস্য প্রক্রিয়াজাতকরণ এবং সিমেন্টসহ বিভিন্ন খাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে বাণিজ্য ঘাটতি হ্রাস করা সম্ভব।

চিটাগাং চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, উভয় দেশের সরকারের উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং সম্পাদিত চুক্তি সমূহের আওতায় দ্বিপক্ষীয় সম্পর্ক প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। যার ফলে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গল চেম্বারের প্রতিনিধি দলের রফিকুল হাসান, এইচআরসির সিনিয়র পরিচালক কাজী রুকুনউদ্দীন আহমদ, চেম্বার পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, অহীদ সিরাজ চৌধুরী, মাহবুবুল হক চৌধুরী বাবর ও অঞ্জন শেখর দাশ, ব্যবসায়ী নেতা তাহের সোবহান, আমিরুল ইসলাম চৌধুরী, ড. অহিদুল আলম, শওকত ওসমান, নিয়াজ মোর্শেদ এলিট, রুহুল আমিন সিকদার।