সর্বস্তরে বাংলা চালুর আন্দোলন শুরুর আহ্বান

রাষ্ট্র ও আদালতের দাপ্তরিক কাজে, প্রতিষ্ঠানের সাইনবোর্ডসহ সর্বস্তরে বাংলা ভাষা চালুর আন্দোলন শুরুর আহ্বান জানিয়েছেন শহীদ জায়া বেগম মুশতারী শফী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 03:07 PM
Updated : 14 Feb 2017, 03:07 PM

মঙ্গলবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলার ‘ভাষা অভিযাত্রা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “সব গাড়ির নম্বরপ্লেট, দোকানের সাইনবোর্ড ইংরেজিতে লেখা হচ্ছে। দোকানের, ব্যবসা প্রতিষ্ঠানের নামগুলো বাংলায় দেওয়া হচ্ছে না। আদালতের রায় লেখা হচ্ছে ইংরেজিতে, সরকারি-বেসরকারি অফিসে ইংরেজি ভাষায় নথি লেখা হচ্ছে।

‘এসবের অর্থ কী ? গাড়ির নম্বরপ্লেট কেন ইংরেজিতে লিখতে হবে? এজন্য কি বায়ান্নতে রফিক-জব্বাররা প্রাণ দিয়েছিল?’

তিনি বলেন, “আমি সবার কাছ থেকে আবেদন করছি, ইংরেজি ভাষায় লেখা দোকানের সাইনবোর্ডগুলো খুলে ফেলুন। রাষ্ট্র ও আদালতের দাপ্তরিক কাজে, সর্বস্তরে বাংলা ভাষা চালুর আওয়াজ তুলুন।”

উদীচী চট্টগ্রাম জেলা সভাপতি মুশতারী শফী সবাইকে ভাষা অভিযাত্রার এ আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানান।

কর্মসূচিতে সংহতি জানিয়ে মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ বলেন, “রক্ত দিয়ে বাঙালি মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করেছে। বাংলাকে রাষ্ট্রভাষা করেছে। অথচ এই ভাষাকে প্রতিষ্ঠার জন্য স্বাধীনতার ৪৬ বছর পর এসে আমাদের রাস্তায় দাঁড়াতে হচ্ছে। এর চেয়ে দুঃখজনক আর কিছুই হতে পারে না।

“বাঙালি হিসেবে এটা আমাদের জন্য লজ্জার। বাংলা ভাষাকে রক্ষার জন্য সংগ্রাম করতে হবে, এটা কি কেউ কখনও কল্পনা করতে পেরেছিল ?’’

কর্মসূচিতে অন্যদের মধ্যে উদীচী চট্টগ্রাম জেলা সহ সভাপতি চন্দন দাশ, কবি আশীষ সেন, চিত্রশিল্পী সৌমেন দাশ, উদীচী জেলা সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, কেন্দ্রীয় সদস্য সুনীল ধর, হাবিবুল হক বিপ্লব, প্রতীম দাশ প্রমুখ বক্তব্য রাখেন।