ইসি বাছাই নিয়ে ‘অনেক প্রশ্ন’ বদিউল আলম মজুমদারের

সার্চ কমিটি যে প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের সদস্যদের বাছাই করেছে তা নিয়ে ‘অনেক প্রশ্ন’ বেসরকারি সংগঠন সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদারের মনে।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 02:37 PM
Updated : 10 Feb 2017, 03:42 PM

সার্চ কমিটি বিশিষ্ট নাগরিকদের ডেকে পরামর্শ নিলেও সেসব আমলে নেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন তিনি।

অবশ‌্য নবগঠিত কমিশনকে স্বাগত জানিয়ে তাদের সাফল‌্য কামনা করেছেন সুজন সম্পাদক।

শুক্রবার চট্টগ্রামে সুজনের আঞ্চলিক পরিকল্পনা সভা শেষে বদিউল আলম মজুমদার সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি যখন ৩১টি দলের সঙ্গে সংলাপ করলেন, তখন অধিকাংশ দল ইসি গঠনের আইন চেয়েছিল, সার্চ কমিটি নয়।

“কিন্তু তা করা হল না। অনুসন্ধান কমিটির কারও কারও বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ উঠেছে। অমি নিশ্চিত করে বলতে পারব না এ অভিযোগুলো কতটা সত্য।”

ওই সার্চ কমিটি যে ১৬ জন বিশিষ্ট ব‌্যক্তিকে ডেকে মতামত নিয়েছিল, তাদের মধ‌্যে বদিউল আলমও ছিলেন।  

তিনি বলেন, “কমিটির কিছু সদস্য হতাশা ব্যক্ত করেছেন। আমাদেরও অনেক প্রশ্ন আছে। কি হল, কীভাবে হল বোধগম্য নয়, সুস্পষ্ট নয়।”

বদিউল আলমের ভাষ‌্য, বিশিষ্টজনদের মধ্যে ‘অত্যন্ত সিনিয়র একজন’ স্পষ্ট পরামর্শ দিয়েছিলেন- যাদের ডাকা হয়েছে তাদের মধ‌্যে থেকে একজনকে ‘আস্থায় নেওয়া হোক’, কিন্তু তা করা হয়নি।

সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে যাদের নাম দিয়েছে, তাদের নাম ‘তড়িঘড়ি’ প্রকাশ করায় অনেকগুলো প্রশ্ন তৈরি হয়েছে বলে মন্তব‌্য করেন সুজন সম্পাদক।

“দেশের মানুষের কাছে অনেক প্রশ্ন। আমাদেরও অনেক প্রশ্ন। যেমনিভাবে অনুসন্ধান কমিটির কারও কারও মনে প্রশ্ন আছে, তেমনিভাবে অনেক নাগরিকের মনেও প্রশ্ন।”

সার্চ কমিটির তালিকার দশজনকে কী যোগ্যতায়, কীসের মানদণ্ডে বাছাই করা হয়েছে, তা ‘অস্পষ্ট’ মন্তব‌্য করে তিনি বলেন, “আমরা আশা করেছিলাম, সংক্ষিপ্ত তালিকা করে কতগুলো সুনির্দিষ্ট মানদণ্ডের আলোকে যেন একটি গণশুনানি করা হয়। যেমন দশটা নাম সুপারিশ করবে, রাষ্ট্রপতির কাছে দেবে, সাথে প্রতিবেদন দেবে যে, কী কারণে তারা এ দশজনকে সুপারিশ করল।”

নাগরিক সমাজের পরামর্শ কতটা গ্রহণ করা হয়েছে তা প্রতিবেদনে থাকলে এখন এত প্রশ্ন উঠত না বলে মন্তব‌্য করেন সুজন সম্পাদক।

“আমরা বলেছিলাম, গোপনীয়তার সংস্কৃতির পরিবর্তে স্বচ্ছতার যেন চর্চা করা হয়। অর্থাৎ তারা সুনির্দিষ্ট মানদণ্ডের আলোকে যে সংক্ষিপ্ত তালিকা তৈরি করবে- সেটা যেন প্রকাশ করা হয়।”

গণশুনানি হলে জনগণ তাদের মত দিতে পারত, আর সেক্ষেত্রে ‘সংকট তৈরি হত না’ বলে মন্তব‌্য করেন বদিউল আলম।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস‌্যের ওই সার্চ কমিটি গত ৬ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে দশজনের তালিকা তুলে দেন। ওই তালিকা থেকে সাবেক সচিব কে এম নূরুল হুদাকে প্রধান করে সেই রাতেই রাষ্ট্রপতির নতুন ইসি গঠন করে দেন।

পরে মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলন করে মনোনীত পাঁচজন এবং সার্চ কমিটির সুপারিশে থাকা বাকি সবার নাম ঘোষণা করেন।   

বদিউল আলম বলেন, “পুরো বিষয়টি কীভাবে হল, আমার মনে অনেক মনে প্রশ্ন আছে। আমি নিশ্চিত নই, এটা কীভাবে হল। এখন একটা নির্বাচন কমিশন গঠিত হয়েছে, আমরা তাদের স্বাগত জানাই। আমরা আশা করি, তারা সফল হবে।”

জনগণের আস্থার আলোকে নির্বাচন কমিশনকে সফল হতে হলে ‘সর্বোচ্চ সাহসিকতা, সতর্কতা, সততা, নিষ্ঠা ও নিরপেক্ষতা’ দেখাতে হবে বলে মত দেন এই নির্বাচন পর্যবেক্ষক।

তিনি বলেন, “পূর্ববর্তী কমিশন যে অনাস্থা তৈরি করেছে, আশা করি সেটা থেকে বর্তমান কমিশন বের হয়ে আসবে। তাদের কাজের মধ্য দিয়েই বোঝা যাবে- তারা কতটা নিরপেক্ষ।”

নগরীর জিয়া স্মৃতি জাদুঘর মিলনায়তনে সুজনের আঞ্চলিক পরিকল্পনা সভায় অন‌্যদের মধ‌্যে ইস্টডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ‌্যাপক মু. সিকান্দার খান, সুজন চট্টগ্রাম জেলার সম্পাদক অ‌্যাডভোকেট আখতার কবীর চৌধুরী ও সমন্বয়কারী সাখাওয়াত হোসেন বক্তব‌্য দেন।