‘চার বিপদের মুখে দেশ ও জনগণ’

দেশের জনগণ সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, লুটপাটতন্ত্র আর গণতন্ত্রহীনতা- এই চার বিপদের ছোবলের মুখে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অশোক সাহা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 04:18 PM
Updated : 20 Jan 2017, 04:18 PM

শুক্রবার বিকালে চট্টগ্রাম নগরীর আন্দরকিল্লা মোড়ে ‘২০০১ সালে ঢাকার পল্টন ময়দানে কমিউনিস্ট পার্টির জাতীয় সমাবেশে পরিকল্পিত বোমা হামলার প্রতিবাদে’ আয়োজিত গণসমাবেশের বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, দেশের সামনে নানা ষড়যন্ত্র। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, লুটপাটতন্ত্র আর গণতন্ত্রহীনতা-এই চার বিপদের ছোবলের মুখে আজ দেশ ও জনগণ।

“আমাদের জাতীয় সম্পদ ও সার্বভৌমত্ব নিয়ে সাম্রাজ্যবাদ নানা ষড়যন্ত্র করছে। মুনাফা আর লুটপাটের প্রক্রিয়াকে শক্তিশালী হচ্ছে, জলাঞ্জলি দেওয়া হচ্ছে মেহনতি মানুষের স্বার্থকে।”

জনগণের গণতান্ত্রিক অধিকার ক্রমশ সংকুচিত হচ্ছে দাবি করে তিনি বলেন, “দেশের নানা স্থানে ধর্মীয় ও জাতীয় সংখ্যালঘুদের ওপর সাম্প্রদায়িক হামলা হচ্ছে।”

সমাবেশে সভাপতির বক্তব্যে সিপিবি জেলা কমিটির সভাপতি মো. শাহ আলম বলেন, “দুবৃত্তায়িত রাজনীতি এবং অর্থনীতিতে লুটপাট বন্ধ করা না গেলে ফ্যাসিস্ট জঙ্গিবাদ বিস্তার লাভ করবে।

“ক্ষমতার স্বার্থে এ অপশক্তিকে ব্যবহার করতে থাকলে দেশের স্বাধীনতা হুমকির মুখে পড়তে বাধ্য। এর বিরুদ্ধে দেশে দুই জোটের বিপরীতে বাম প্রগতিশীল ধর্ম নিরপেক্ষ শক্তির বিকল্প বলয় গড়ে তুলতে হবে।”

সমাবেশে জেলা কমিটির সাবেক সভাপতি মৃণাল চৌধুরী বলেন, “দেশের রাজনীতিতে বিদ্যমান দুর্বৃত্তপনা, সন্ত্রাস-হত্যা-লুটপাট ও বিচারহীনতার বিরুদ্ধে লড়াই-সংগ্রাম অব্যাহত রাখতে হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন সিপিবি সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুল নবী, অমৃত বড়ুয়া, সদস্য শওকত আলী ও প্রদীপ ভট্টাচার্য।

সমাবেশ শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।