চট্টগ্রামে বে টার্মিনাল নির্মাণে অগ্রাধিকারের আহ্বান

আমদানি-রপ্তানিতে গতি আনতে বে টার্মিনাল নির্মাণকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 03:48 PM
Updated : 9 Dec 2016, 03:48 PM

শুক্রবার নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ‘দ্যা ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্টস অব বাংলাদেশ’ (আইসিএমএবি) আন্তর্জাতিক সেমিনারে এ আহ্বান জানান তিনি।

‘বাণিজ্যিক রাজধানীর উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক রূপান্তর’ শীর্ষক এ সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখছিলেন মাহবুবুল আলম।

তিনি বলেন, দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, কর্ণফুলি কনটেইনার টার্মিনাল, লালদিয়া বহুমুখী টার্মিনাল ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আট লেনে উন্নীতকরণ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

“সবচেয়ে বেশি অগ্রাধিকার দিতে হবে বে টার্মিনাল নির্মাণে। এ প্রকল্পকে ফাস্ট ট্র্যাকে নিয়ে আসতে হবে। এ টার্মিনালের সাথে সড়ক, রেল ও সমুদ্র যোগাযোগ করে দেওয়াই আছে। নতুন করে করতে হবে না।”

তিনি বলেন, “আমি চট্টগ্রামকে আর বাণিজ্যিক রাজধানী বলতে চাই না; সব কিছুর সদর দপ্তর ঢাকায়। এমনকি চট্টগ্রাম বন্দরের সমস্ত ক্ষমতার উৎসও মন্ত্রণালয়ে।

“চট্টগ্রাম বন্দরের সক্ষমতা নাই নিজস্ব অর্থায়নে কিছু করার। অথচ চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী বলা হয়”।

চট্টগ্রামের বাণিজ্যিক সম্ভাবনার সম্পূর্ণ বিকাশ না ঘটালে দেশের সামগ্রিক অর্থনীতির বিকাশ ঘটবে না বলেও মন্তব্য করেন তিনি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, চট্টগ্রামের সকল উন্নয়নে চট্টগ্রাম বন্দরকে সম্পৃক্ত করতে হবে। বন্দরকে সম্পৃক্ত করতে না পারলে উন্নয়ন অর্থবহ হবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএমবির সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যান ইমতিয়াজ আলম।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিএমবির সভাপতি আরিফ খান, আইসিএমবির চট্টগ্রাম শাখার চেয়ারম্যান মোহাম্মদ নুরুল হুদা সিদ্দিকী।