‘মাদ্রাসাকে রাজনৈতিক স্বার্থ আদায়ের হাতিয়ারে ব্যবহার করা হচ্ছে’

কিছু সাম্প্রদায়িক দল কওমী ও ওয়াহাবি মতবাদে পরিচালিত মাদ্রাসাগুলোকে রাজনৈতিক স্বার্থ আদায়ের হাতিয়ারে পরিণত করেছে বলে চট্টগ্রামের এক সম্মেলন থেকে অভিযোগ করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 04:15 PM
Updated : 25 Oct 2016, 04:15 PM

মঙ্গলবার বন্দরনগরীর শহীদ মিনারে চট্টগ্রাম ছাত্রমৈত্রীর নবম জেলা সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ওয়ার্কাস পার্টির পলিটব্যুরোর সদস্য নূর আহমদ বকুল বলেন, এদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জঙ্গি রিক্রুটম্যান্ট হচ্ছে হিজবুত তাহরীর ও শিবিরের মাধ্যমে।

কওমী ও ওয়াহাবি মতবাদে পরিচালিত মাদ্রাসাগুলোকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, সাম্প্রদায়িক জঙ্গিবাদী গোষ্ঠী অত্যন্ত সুপরিকল্পিতভাবে শিক্ষক, ব্লগার, লেখক, বুদ্ধিজীবীসহ প্রগতিমনা মানুষদেরকে হত্যা করছে।

“কওমী মাদ্রাসা ও ওয়াহাবি মতবাদের মাদ্রাসাগুলোকে এখন রাজনৈতিক স্বার্থ আদায়ের হাতিয়ার বানানো হয়েছে। একমুখী শিক্ষা ব্যবস্থা চালু করা হয়নি। শিক্ষায় বেড়েছে বাণিজ্যকরণ ও বৈষম্য।”

নেতৃত্ব নির্বাচন করার ছাত্র সংসদ নির্বাচন না থাকায় অগণতান্ত্রিক মনোভাব বেড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

অসাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, জঙ্গিবাদের বিরুদ্ধে মাঠে থেকে মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে ছাত্রমৈত্রীর কর্মীদের আহ্বান জানান তিনি।

সম্মেলনে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা ছাত্রমৈত্রীর সভাপতি ফারুক আহমদ রুবেল।

এছাড়া ওয়ার্কাস পার্টি চট্টগ্রাম জেলা সভাপতি আবু হানিফ, সাধারণ সম্পাদক সামশুদ্দিন খালেদ সেলিম, যুবমৈত্রী চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক কায়সার আলম, ছাত্রমৈত্রীর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি অরণ্য অনিমেষসহ অন্যরা বক্তব্য রাখেন।