চট্টগ্রামে সিপিবির সম্মেলনে বাম ঐক‌্যের ডাক

‘লুটপাট, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও গণতন্ত্রহীনতার’ বিরুদ্ধে বাম-প্রগতিশীলদের ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক এসেছে চট্টগ্রামে কমিউনিস্ট পার্টির সম্মেলন থেকে।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 02:53 PM
Updated : 1 Oct 2016, 06:13 AM

বৃহস্পতিবার চট্টগ্রামের জেলা পরিষদ মার্কেট চত্বরে দলটির চট্টগ্রাম জেলার দুইদিনব্যাপী সম্মেলনউদ্বোধন হয়।

অনুষ্ঠানে সিপিবির কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস‌্য কাজী সাজ্জাদ জহির চন্দন বলেন, “লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, সাম্রাজ্যবাদ, গণতন্ত্রহীনতা একটি অন‌্যটি থেকে কোনোভাবেই বিচ্ছিন্ন নয়।

“একদিকে ধনিক শ্রেণি জনগণের টাকা লুটপাট করে নিয়ে যাচ্ছে, অন‌্যদিকে ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী দেশকে পিছিয়ে নিয়ে যাবার পাঁয়তারা করছে।”

সাম্রাজ‌্যবাদী শক্তি ও ধনিকশ্রেণি ক্ষমতা টিকিয়ে রাখতে জঙ্গিদের লালন-পালন করছে দাবি করে আইএস সৃষ্টির জন‌্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন তিনি।

বাংলাদেশে উন্নয়ন প্রকল্পের নামে জনগণের অর্থ লুটপাট চলছে বলেও দাবি করেন সিপিবি নেতা চন্দন।

তিনি বলেন, “দেশে ধর্মনিরপেক্ষতা কিংবা প্রকৃত গণতন্ত্র নেই।

“বর্তমান সরকার ৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় টিকে থাকার মধ্য দিয়ে দেশে গণতন্ত্রহীনতার জন্ম দিয়েছে। অন‌্যদিকে বিএনপি-জামায়াত জোট গণতন্ত্রের নামে মানুষ পুড়িয়ে বিভীষিকা তৈরি করেছে।।”

“সমাজতন্ত্র অভিমুখে প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করতে দেশব্যাপী লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সাম্রাজ‌্যবাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীলদের ঐক্য গড়ে তুলতে হবে,” বলেন তিনি।

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ শ্রমিকনেতা আহসান উল্লাহ চৌধুরী। এসময় জাতীয় সংগীত ও কমিউনিস্ট ইন্টারন‌্যাশনাল পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী।

আহসান উল্লাহ চৌধুরী বলেন, “বাঙালির বহুমাত্রিক বৈচিত্র্যময় সংস্কৃতি এবং ধর্মীয় উদার চিন্তার ওপর উগ্র ধর্মীয় মতবাদের নামে আঘাত আসছে। আমাদের সমাজ, প্রশাসন, রাজনীতিবিদদের একটি বড় অংশ বাংলাদেশের স্বাধীনতা ও সংস্কৃতি-ঐতিহ্যের বিরুদ্ধে চক্রান্তের জাল বুনছে।”

এর বিরুদ্ধে সচেতন থাকার আহবান জানিয়ে তিনি চট্টগ্রামসহ সারাদেশে সিপিবিসহ বাম প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

সমাবেশে অন্য বক্তারা বিদ্যমান জোট-মহাজোটের পাল্টাপাল্টি ক্ষমতার রাজনীতির দৃশ্যপট পাল্টাতে বাম-গণতান্ত্রিক-দেশপ্রেমিক শক্তির নিজস্ব রাজনৈতিক শক্তি বলয় গড়ে তোলার আহবান জানান।

সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি মৃণাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দলের চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক মো. শাহ আলম, সহ-সম্পাদক অশোক সাহা, সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক মছিউদ্দৌলা, কেন্দ্রীয় কমিটির সদস্য লুৎফর রহমান।

সমাবেশ শেষে লাল পতাকা মিছিল নগরীর বেশকয়েকটি সড়ক প্রদক্ষিণ করে।

শুক্রবার দুইদিনের সম্মেলনের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।