চট্টগ্রাম চেম্বার ও মিয়ানমারের রাখাইন স্টেট চেম্বারের বৈঠক

মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সহজ করতে সরাসরি নৌ-প্রটোকল ও ভিসা ব্যবস্থা সহজ করার ওপর জোর দিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 04:21 PM
Updated : 27 Sept 2016, 04:21 PM

মঙ্গলবার বিকালে চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে মিয়ানমারের বাণিজ্য প্রতিনিধি দলের সাথে মতবিনিময় কালে এ আহ্বান জানান তিনি।

মাহবুবুল আলম বলেন, দ্বি-পাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি বিশেষভাবে লক্ষ্যণীয়। মিয়ানমার থেকে আমদানি করা পণ্য সারা দেশে বাজারজাত করা সম্ভব হলেও এদেশ থেকে রপ্তানি করা পণ্য মংডু প্রদেশ ছাড়া অন্য অঞ্চলে বাজারজাত করাসহ ব্যবসায়ীরা যেতে পারছেন না।

দুই দেশের বাণিজ্য আরও সহজ করতে সরাসরি নৌ-প্রটোকল, ভিসা সহজ করা এবং বর্ডার ট্রেড অ্যাগ্রিমেন্টের মাধ্যমে বাণিজ্য পরিচালনার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের সীমান্তে মিয়ানমারের অব্যবহৃত কৃষি জমিতে চুক্তিভিত্তিক চাষাবাদ এবং পাইপ লাইন স্থাপন করে সরাসরি প্রাকৃতিক গ্যাস আমদানির সুযোগ দিয়ে ইউরিয়া সার উৎপাদনের মাধ্যমে দুইদেশ সমানভাবে লাভবান হতে পারে বলে মনে করেন চট্টগ্রাম চেম্বার সভাপতি।

মতবিনিময় সভায় মিয়ানমারের রাখাইন স্টেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান তিন অং উ বিনিয়োগের সম্ভাবনাকে কাজে লাগানোর আহ্বান জানিয়ে বলেন, দুইপক্ষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং সম্পর্ক উন্নয়নই সফরের উদ্দেশ্য।

চট্টগ্রামের ব্যবসায়ীদের প্রস্তাব তার দেশের সরকারের কাছে উপস্থাপন করা হবে বলেও জানান তিনি।

সভায় রাখাইন মিনিস্ট্রি অব কমার্স’র পরিচালক সো পেং, চট্টগ্রাম চেম্বারে জ্যেষ্ঠ সহ-সবাপতি নুরুন নেওয়াজ সেলিম, প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, বান্দরবান চেম্বারের সভাপতি ক্য শৈ হ্লা, বিকেএমইএ’র শওকত ওসমান, বাংলাদেশ-মায়ানমার চেম্বারের সভাপতি এস এম নুরুল হকসহ অন্যরা বক্তব্য রাখেন।