চট্টগ্রাম নগরীর ফুটপাতের ভাসমান দোকান উচ্ছেদ

চট্টগ্রাম নগরীর আমতল এলাকায় সিটি করপোরেশনের বিদ্যালয়ের দেয়াল ঘেষা ফুটপাতে দীর্ঘদিন ধরে থাকা ভাসমান দোকান উচ্ছেদ করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 02:01 PM
Updated : 27 Sept 2016, 02:01 PM

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজীদা শরমিনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে নগরীর ২১ নম্বর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন এবং ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ সলিমউল্লাহ অংশ নেন।

এসময় অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কৃষ্ণকুমারী সিটি করপোরেশন বিদ্যালয়ের দেয়াল ঘেষে থাকা ভ্রাম্যমাণ প্রায় ১৫টি দোকান উচ্ছেদ করা হয়।

দীর্ঘদিন ধরে ওই ফুটপাতটি দখলে রেখে জুতা, ব্যাগ ও ভাঙারির দোকান গড়ে তোলা হয়। এসব দোকানের পাশেই সড়কের ওপর রাখা সিটি করপোরেশনের একটি ডাস্টবিনের ময়লা সড়কে ছড়িয়ে থাকত।

ওই আর্বজনার দুর্গন্ধে সড়কে চলাচলকারী নগরবাসীর চরম ভোগান্তি হয়।

মঙ্গলবার অভিযান শুরুর আগে সেখান থেকে ডাস্টবিনটি সরিয়ে ফেলা হয়। ব্লিচিং পাউডার ছড়িয়ে পরিচ্ছন্ন করার চেষ্টা করা হয় স্থানটিকে।

এ বিষয়ে কাউন্সিলর শৈবাল দাশ সুমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ডাস্টবিনটি সরিয়ে ফেলা হয়েছে। দুই জন সেবক (পরিচ্ছন্নকর্মী) ওই স্থানে নিয়োগ করা হয়েছে, যাতে কেউ আবর্জনা ফেলতে না পারে।

“দুই জন আনসার সদস্য ওই এলাকায় দায়িত্ব পালন করবে, যাতে কেউ আবার ফুটপাত দখলে নিতে না পারে।”

প্রায় একদশক পরে ওই ডাস্টবিন ও স্কুলঘেষা ফুটপাত দখল করে গড়ে ওঠা দোকান উচ্ছেদ করা হলো।

একই অভিযান দল নগরীর জুবিলী রোড, গোলাপ সিংহ লেইন ও কে সি দে রোডে ফুটপাত ও নালার উপর থাকা আরও ১৫টি ভাসমান অবৈধ দোকান উচ্ছেদ করে।

অভিযান চলাকালে সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স দেখাতে ব্যর্থ হওয়ায় শাহ আমানত মার্কেটের নিপ্পন ইলেকট্রনিক্সকে দুই হাজার টাকা ও ট্রেড লাইসেন্স নবায়ন না করায় নিউ সনি ইলেকট্রনিক্সকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।