চট্টগ্রাম নগরের ৩৯টি ওয়ার্ডে বিএনপির নতুন আহ্বায়ক

চট্টগ্রাম মহানগরে বিএনপির ৩৯টি ওয়ার্ড শাখার মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করে তার মধ্যে ৩২টিতে বিএনপির শাখা কমিটির আহ্বায়কের নাম ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 09:05 AM
Updated : 26 Sept 2016, 09:14 AM

সোমবার নগরীর একটি রেস্তোরাঁয় এক অনুষ্ঠানে ওয়ার্ডগুলোর দলীয় শীর্ষ নেতাদের নাম সাংবাদিকদের জানান নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন।

সাংবাদিকদের তিনি বলেন, “দুটি ওয়ার্ড বাদে মহানগরের ৩৯টি ওয়ার্ড কমিটি বিলুপ্ত ঘোষণা করলাম। এর মধ্যে অধিকাংশ আহ্বায়ক কমিটি আজ ঘোষণা করছি।”

বাকি ওয়ার্ডের আহ্বায়কদের নাম ৩০ সেপ্টেম্বরের মধ্যে জানিয়ে দেওয়া হবে বলে তিনি জানান।

কমিটি বিলুপ্ত করার কারণ ব্যাখ্যা করে শাহাদাত বলেন, “ছয় থেকে ১০ বছরেরও বেশি সময়ের পুরনো কমিটি আছে। এসব ওয়ার্ডের বেশ কয়েকটিতে ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিও নেই।”

নগরীর ৪১টি ওয়ার্ড কমিটির মধ্যে শুধু ৯ নম্বর উত্তর পাহাড়তলি এবং ১০ নম্বর কাট্টলী ওয়ার্ড কমিটিরই মেয়াদ আছে বলে জানান তিনি।

ওয়ার্ড শাখা আহ্বায়ক কমিটিতে সর্বনিম্ন ৩১ সদস্য ও সর্বোচ্চ ৫১ সদস্য রাখা যাবে জানিয়ে চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি বলেন, “তিন মাস সময় বেঁধে দিয়েছি। ডিসেম্বরেই প্রতি ওয়ার্ডে সম্মেলন করতে হবে।”

এর আগে অক্টোবরে মাসব্যাপী সদস্য সংগ্রহ ও ডাটাবেজ তৈরি, নভেম্বরের প্রথম ১৫ দিন মনোনয়ন ফরম সংগ্রহ এবং শেষ ১৫ দিন প্রচারের জন্য নির্ধারণ করে দেওয়া হয়।  

শাহাদাত বলেন, ১০১ সদস্যের ওয়ার্ড কমিটির মধ্যে শীর্ষ ১০টিতে সরাসরি নির্বাচন হবে। আহ্বায়ক কমিটির কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে পদ ছেড়ে দিতে হবে।

“ওয়ার্ড কমিটির পর পর্যায়ক্রমে নগরীর থানা কমিটিগুলোও ভেঙ্গে দেওয়া হবে। দলে যাদের দুটি পদ আছে, তারা একটি ছেড়ে দিয়ে শুধু একটি পদ রাখবেন।”

‘তৃণমূলে কাঙ্খিত নেতৃত্ব পেতে’ দলীয় চেয়ারপারসনের সঙ্গে আলোচনা করেই এ কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এস এস খালেদ সড়কের ওই রেস্তোরাঁয় ‘সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা’য় নগর বিএনপির সভাপতির সঙ্গে সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আহ্বায়কদের নাম ঘোষণার পরই অবশিষ্ট সাতটি ওয়ার্ডে আহ্বায়কের নাম ঘোষণা না হওয়ায় কয়েকজন নেতাকর্মী নগর বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে কথা বলার চেষ্টা করেন।

এসময় শাহাদাত নেতাকর্মীদের শান্ত করতে বলেন, আমি সব ঠিক করে দেব। এখানে কথা বলো না।

সাধারণ সম্পাদক বলেন, “আমরা তো আছি, আমরা দেখব। এখনই এসব নিয়ে কথা বলার দরকার নেই।”

একমাসের মধ্যেই নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে আশাবাদ শাহাদাতের।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমীর খসরু মাহমুদ চৌধুরী সভাপতি ও আমি সাধারণ সম্পাদক থাকাকালে দুটি প্রস্তাবিত কমিটি জমা দিয়েছিলাম। আমরা চেষ্টা করি, অনেক সময় অনুমোদন আসে না।”

এবার কি করে আশাবাদী হচ্ছেন জানতে চাইলে শাহাদাত বলেন, “নেত্রী এবং মহাসচিবের সাথে আলোচনা হয়েছে। তারা দ্রুত কমিটি উপস্থাপন করতে বলেছেন। পুর্নগঠন শেষ পর্যায়ে, একমাসের মধ্যে নিয়ে যাব। আশা করি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারব।”

সাবেক মন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান সদ্যঘোষিত বিএনপির স্থায়ী কমিটিতে স্থান না পাওয়ার বিষয়েও জানতে চাওয়া হয় শাহাদাতের কাছে।

তিনি বলেন, “স্ট্যান্ডিং কমিটিতে এখনও দুটি পদ খালি আছে। আশা করি, চট্টগ্রামের যারা বাদ পড়েছেন তারা স্ট্যান্ডিং কমিটিতে স্থান পাবেন।”

সদ্য ঘোষিত নগর বিএনপির তিন সদস্যের কমিটির আরেক সদস্য সহ-সভাপতি আবু সুফিয়ান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।