চট্টগ্রামের সবজির বাজারে ‘স্বস্তি’

চট্টগ্রাম শহরের কাঁচাবাজারে বেশ কিছু সবজির দাম গত সপ্তাহের তুলনায় অনেকটা কমায় ক্রেতাদের মধ্যে ‘স্বস্তি’র ছাপ দেখা গেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 10:29 AM
Updated : 23 Sept 2016, 10:29 AM

নগরীর পাইকারি কাঁচাপণ্যের বৃহত্তম বাজার রিয়াজউদ্দিন বাজারের বিক্রেতারা জানান, আশপাশের এলাকাগুলোতে সবজির উৎপাদন বৃদ্ধি ও বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে।

শুক্রবার সরেজমিনে এই বাজারে গিয়ে দেখা যায়, বেশ কিছু সবজি গত সপ্তাহে যে দামে বিক্রি হয়েছে, সেগুলোর দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে।

রিয়াজউদ্দিন বাজারের চৈতন্যগলির সবজির খুচরা বিক্রেতা মো. শাহেদ জানান, গত সপ্তাহে প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হওয়া পটল শুক্রবার বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়; ৬০ টাকার বেগুন নেমে এসেছে ৩০ থেকে ৪০ টাকায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রতিকেজি টমেটোর দাম অন্তত ২০ টাকা কমে ৬০ টাকায় নেমেছে। চিচিঙ্গা ও ঢেড়শ বিক্রি হচ্ছে ৩০ টাকায়, যেগুলোর দাম গত সপ্তাহে ৫০ টাকা ছিল।

“তবে বরবটি কিছুটা বেশি দামে বিক্রি হচ্ছে। ভালো মানের প্রতিকেজি বরবটি বিক্রি হচ্ছে ৬০ টাকায়।”

গত সপ্তাহে একশ টাকার উপরে বিক্রি হওয়া প্রতিকেজি কাঁচামরিচের দামও ৬০ টাকায় নেমেছে।

এই বাজারের বিসমিল্লাহ বাণিজ্যালয়ের কর্মী শাহিন মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রামের উপজেলাগুলোতে সবজির ফলন ভালো; তাই সরবরাহও ভালো, যার প্রভাব বাজারে পড়েছে।”

বেসরকারি চাকুরিজীবী নুরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাজার করে স্বস্তি পাচ্ছি। সবজিসহ সবকিছুর দাম নাগালের মধ্যে আছে।”

রিয়াজউদ্দিন বাজারে ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়; আধা কেজি থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৫০ টাকায়।

তবে অন্য মাছ আগের দামেই বিক্রি হচ্ছে। মানভেদে প্রতিকেজি রুই মিলছে ১৮০ থেকে ২২০ টাকায়; লইট্টা মাছ ৮০ থেকে ১০০ টাকায়; এবং ১৪০ থেকে ১৬০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে প্রতিকেজি তেলাপিয়া।

ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে আগের দামে; প্রতিকেজি পাওয়া যাচ্ছে ১২০ টাকায়।

প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৬০০ টাকায় (হাঁড়ছাড়া) আর হাঁড়সহ ৫৫০ টাকায়।

বাজারে অধিকাংশ মাংসের দোকান বন্ধ দেখা যায়।

আনোয়ার হোসেন নামে এক মাংস বিক্রেতা বললেন, কোরবানির প্রভাবে গরুর সঙ্কট থাকায় মাংসের দাম কমেনি এখনো।