সার্জারি ছাড়াই ব্যথা নিরাময়ের ‘কুবে থেরাপি’ চট্টগ্রামে

চট্টগ্রামে প্রথমবারের মত সার্জারি বা ওষুধ ছাড়াই হাটু, কোমর ও কাধের ব্যথা নিরাময়ের পদ্ধতি আনার কথা জানিয়েছে সিউর সেল বিডি লিমিটেড নামের একটি সংস্থা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 02:00 PM
Updated : 29 July 2016, 02:00 PM

শুক্রবার নগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ কর্মীদের সাথে মতবিনিময় কালে এ বিষয়ে কথা বলেন সিউর সেল বিডি লিমিটেডের কলসালটেন্ট ডা. একেএম মহিউদ্দিন।

তিনি বলেন, “২৫ থেকে ৩০ বছর ধরে বিশ্বব্যাপী এ পদ্ধতিতে ব্যথার চিকিৎসা হয়ে এলেও বাংলাদেশে আমরা শুরু করেছি গত নয় মাস ধরে।

“আমাদের দেহে রোগ প্রতিরোধী ব্যবস্থা শুধু নয়, রোগ নিরাময়েরও কোষ রয়েছে। রোগীর দেহের রক্ত থেকে কোষ আলাদা করে সেই কোষই আবার রোগীর দেহে প্রবেশ করিয়ে ব্যথা নিরাময় করা সম্ভব।”

এটি ‘কুবে থেরাপি’ হিসেবেও বিশ্বব্যাপী পরিচিত বলে জানান ডা. মহিউদ্দিন।

তিনি বলেন, অপারেশন কিংবা ওষুধ ছাড়াই ব্যথা নিরাময় সম্ভব হওয়ায় বিশ্বব্যাপী খেলাধূলা জগতের অনেকেই এ পদ্ধতিতে ইনজুরির চিকিৎসা নিচ্ছেন।

তাদের মধ্যে টেনিস তারকা রাফায়েল নাদাল, গলফের টাইগার উডস ও গত ছয় মাস আগে এ পদ্ধতিতে ফুটবল তারকা ক্রিস্টিয়ানে রোনালদো চিকিৎসা নিয়েছেন বলে জানান তিনি।

সিউর সেল মেডিকেলের পরিচালক তওহীদ ইকবাল বলেন, সিউর সেল ঢাকার গুলশানে চালু করেছে রিজেনারেটিভ মেডিসিন, স্টেমসেল থেরাপি ও অর্থপেডিক পিআরপি।

সিউর সেল মেডিকেলে থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ার অভিজ্ঞ চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন বলে জানান তিনি।

শুক্রবার চট্টগ্রাম ক্লাবে বিনামূল্যে প্রায় শতাধিক রোগীকে এ পদ্ধতিতে চিকিৎসা সেবা দেয় সিউর সেল।