গুলশানে জঙ্গি হামলার প্রতিবাদে সিপিবি’র বিক্ষোভ

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা কমিটি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 03:14 PM
Updated : 31 July 2016, 07:16 PM

শনিবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ শাহ আলম বলেন, “গুলশানে জঙ্গিদের দ্বারা দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করার ঘটনায় প্রমাণ হয়- দেশকে নিয়ে দেশি-বিদেশি গভীর ষড়যন্ত্র চলছে।

“গত কয়েক বছর ধরে মুক্তমনা লেখক, আলেম, পীর, পুরোহিত, ইমাম, বৌদ্ধ ভিক্ষু, খ্রিস্টান যাজক, পুলিশ, শিক্ষক, সাংবাদিকের ওপর গুপ্তহত্যা ও জঙ্গিবাদী আক্রমণ হয়ে আসছে।”

জঙ্গিদের বিষয়ে সরকার ও প্রশাসন দৃঢ় ভূমিকা পালন না করে দোদুল্যমানতা প্রকাশ করায় গুলশানে ফ্রান্স ও তুরস্কের মতো ‘উচ্চমাত্রার জঙ্গি হামলা’ সংগঠিত হওয়ার সুযোগ তৈরি হয়েছে বলে অভিযোগ করেন শাহ আলম।

কূটনৈতিকপাড়ার ওই ক্যাফেতে শুক্রবার রাতে একদল অস্ত্রধারী সন্ত্রাসী হানা দিয়ে বিদেশিসহ ২০ জিম্মিকে হত্যা করে। এছাড়া জঙ্গিদের ঠেকাতে গিয়ে তাদের ছোড়া বিস্ফোরকের স্প্লিন্টারে মারা যান আরও দুই পুলিশ কর্মকর্তা।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে রাতের জঙ্গিগোষ্ঠীটির কথিত মুখপাত্র ‘আমাক’ এর বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে খবর আসে।

সিপিবি নেতা শাহ আলম বলেন, “আইএস আছে বলে এই জঙ্গিদের কাঁধে ভর করে সহযোগিতার দোহাই দিয়ে আমেরিকা আমাদের দেশে অনুপ্রবেশের পায়তারা করছে।

“এই দেশি-বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জনগণকে রাজনৈতিক ও সামজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।”

জঙ্গিদের হামলা নির্মূলে শুধু প্রশাসনের উপর নির্ভর না করে তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক-ভাবাদর্শিক লড়াইকে জোরদার করার আহ্বান জানান তিনি।

সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি মৃণাল চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে সিপিবি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কানাই লাল দাশ, অমৃত বড়ুয়া, রেখা চৌধুরী, মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, ফজল আহমদ, অঞ্চল চৌধুরী, শ্রমিক নেতা দিলীপ নাথ, ছাত্র ইউনিয়ন নেতা নাহিম আল মেসোত্ফা ও অটল ভৌমিক বক্তব্য রাখেন।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।