যুদ্ধাপরাধের বিচারের জন্য ঐক্যবদ্ধ থাকার আহ্বান

চট্টগ্রামে শহীদ জননী জাহানারা ইমামকে স্মরণ অনুষ্ঠানে যুদ্ধাপরাধের বিচার শেষ না হওয়া পর্যন্ত স্বাধীনতার পক্ষের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন শহীদজায়া বেগম মুশতারি শফি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 04:05 PM
Updated : 26 June 2016, 04:05 PM

জাহানারা ইমামের ২২তম মৃত্যুবার্ষিকীতে রোববার চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে এই অনুষ্ঠানের আয়োজন করে আবৃত্তি সংগঠন ‘প্রমা’।

মুশতারি শফি বলেন, “জাহানারা ইমামের স্বপ্ন এখনও পুরোপুরি বাস্তবায়ন হয়নি। রাজাকারদের যে বিচার প্রক্রিয়া চলছে সেটা বানচাল করতে নানা ষড়যন্ত্র হচ্ছে দেশে-বিদেশে।

“দেশ স্বাধীনতা লাভ করার ৪৪ বছর পর যুদ্ধাপরাধীদের যে বিচার শুরু হয়েছে সেটা শেষ না হওয়া পর্যন্ত স্বাধীনতার সপক্ষের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

অনুষ্ঠানে প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান বলেন, সম্প্রতি গুপ্তহত্যা ও বিভিন্ন সম্প্রদায়ের নাগরিকদের ওপর হামলা চালিয়ে বাংলাদেশকে অকার্যকর ও সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে পরিচিত করার অপচেষ্টা হচ্ছে।

এ ধরনের হামলা ও হত্যাকাণ্ড প্রতিরোধে সরকারের পদক্ষেপের পাশাপাশি সামাজিক উদ্যোগ প্রত্যাশা করেন তিনি। জনমত গঠনে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান রাশেদ।

চট্টগ্রাম গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারে জাহানারা যেভাবে জনগণকে ঐক্যবদ্ধ করে জনজোয়ার তৈরি করেছিলেন, আজ আমাদেরকেও যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সেভাবে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

প্রমার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি সুনীল ধর, প্রজন্ম ৭১’র উপদেষ্টা মেরাজ তাহসীণ শফি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক নাহিদ আল মোস্তফা বক্তব্য রাখেন।  

মৃত্যুশয্যায় জাহানারা ইমামের ‘শেষ উচ্চারণ’ পাঠ করেন প্রমা’র সহ-সভাপতি কংকন দাশ।

অনুষ্ঠানে জাহানারা ইমামকে নিবেদন করে আবৃত্তি পরিবেশন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য সেলিম রেজা সাগর, নির্মাণ আবৃত্তি অঙ্গনের বাপ্পি হায়দার, বর্ণ আবৃত্তি পাঠশালার সভাপতি সাইদুল করিম সাজু, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের এহতেশামুল হক, স্বরনন্দন বাচিক চর্চা কেন্দ্রের পূজা বিশ্বাস, প্রমার মনজুর মুন্না, নাজমুল আলিম সুমন, রাবেয়া সুলতানা, পার্থ প্রতিম মহাজন।