পরিবেশ দূষণ: এস আলমসহ নয় কারখানাকে জরিমানা

তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় চট্টগ্রামের এস আলম সুপার এডিবল অয়েল লিমিটেডসহ নয় প্রতিষ্ঠানকে পৌনে এক কোটি টাকার বেশি জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 04:51 PM
Updated : 23 June 2016, 04:51 PM

পরিদর্শন শেষে বৃহস্পতিবার ঢাকায় অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মু. আনোয়ার হোসেন হাওলাদার অধিদপ্তরের এনফোর্সমেন্ট শাখায় শুনানি শেষে এসব জরিমানা ধার্য করেন।

এর মধ্যে চট্টগ্রামের চারটি প্রতিষ্ঠানসহ ঢাকা, নারায়ণগঞ্জ ও রাজবাড়ীর মোট নয়টি প্রতিষ্ঠানকে মোট ৮৫ লাখ ৬৩ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মোজাহিদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরিদর্শনের সময় তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) না থাকা, ত্রুটিপূর্ণ ইটিপি এবং ইটিপি থাকার পরও বাইপাস ড্রেনের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে নির্গমনের প্রমাণ পাওয়া গেছে।

এর মধ্যে চট্টগ্রামের ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিংকে ৪৩ লাখ ৯২ হাজার টাকা, এশিয়া প্যাসিফিক পেপার মিলকে ১২ লাখ ৪৮ হাজার টাকা, হরাইজন লি. কে পাঁচ লাখ ৯৩ হাজার টাকা ও এস আলম সুপার এডিবল অয়েল মিলকে দুই লাখ ৮২ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ঢাকার তেঁজগাও এ অবস্থিত লিন্ডে বাংলাদেশকে তিন হাজার ৮৪০ টাকা, রাজবাড়ীর রোকেয়া রহমান কবির মহিলা উন্নয়ন কেন্দ্র (ডাইং সেকশনকে) দুই হাজার ১৪৪ টাকা, নারায়ণগঞ্জের বাংলাদেশ ডাইংকে তিন লাখ ১২ হাজার এবং সাভারের সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্টকে ১৪ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

কারখানাগুলোকে অতিদ্রুত ইটিপি নির্মাণ এবং বাইপাস লাইন অপসারণ করে তরল বর্জ্যের মানমাত্রা বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ অনুসারে নির্ধারিত মাত্রায় রাখার নির্দেশ দেওয়া হয়।