পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ড পরিদর্শন নরওয়ের রাষ্ট্রদূতের

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার শীতলপুরে পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মেরেতে লুন্ডেমু।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 07:45 PM
Updated : 30 May 2016, 07:45 PM

সোমবার সকালে রাষ্ট্রদূত এই পরিদর্শনে যান বলে রাতে পিএইচপি গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে রাষ্ট্রদূতের দেওয়া বক্তব্য উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, জাহাজ ভাঙ্গা শিল্পের পরিবেশগত উন্নয়নে নরওয়ে সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে ১২ কোটি টাকার অনুদান দেওয়া হয়েছে। ভবিষ্যতেও এ শিল্পের উন্নয়নে সহায়তা অব্যাহত থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যপস্থাপনা পরিচালক ও বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিএ) বৈদেশিক বিষয়ক সম্পাদক জহিরুল ইসলাম রিংকু রাষ্ট্রদূতকে স্বাগত জানান।

তিনি প্রায় এক ঘণ্টা ইয়ার্ডের বিভিন্ন অংশ, প্রাথমিক চিকিৎসা কেন্দ্র ও নিরাপত্তা ব্যবস্থা ঘুরে ঘুরে দেখেন।

জহিরুল ইসলাম রিংকু বলেন, “শিপ ব্রেকিং ইয়ার্ডগুলো নিয়ে বহির্বিশ্বে যে মনোভাব আছে, আমরা তা পরিবর্তন করতে চাই। এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি।

“আগের তুলনায় ইয়ার্ডগুলোতে অনেক পরিবর্তন আনা হয়েছে। পশ্চিমা বিভিন্ন দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাচ্ছি। এরই অংশ হিসেবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা আসছেন।”

রোববার নেদারল্যান্ডস ও ডেনমার্কের রাষ্ট্রদূত পিএইচপি শিপ ইয়ার্ড পরিদর্শন করেন। এর আগে পরিদর্শন করেন ফ্রান্স, মালয়েশিয়া, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত।