‘ডিসেম্বরেই সরকারি সব খাত ই-প্রকিউরমেন্টের আওতায়’

চলতি বছরের মধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত সব কাজ ইলেকট্রনিক প্রকিউরমেন্টের আওতায় নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগের (আইএমইডি) সচিব ফরিদ উদ্দিন আহমদ চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 02:08 PM
Updated : 28 April 2016, 02:13 PM

বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ হোটেলে আয়োজিত এক কর্মশালার বক্তব্যে এ কথা জানান তিনি।

ফরিদ উদ্দিন বলেন, সরকারের প্রায় এক হাজার ২০০ এর মতো সংস্থা রয়েছে। ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে ক্রয় সংক্রান্ত সব কাজ ইলেকট্রনিক প্রকিউরম্যান্টের আওতায় নিয়ে আসার নির্দেশনা রয়েছে।

“প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে এ বছরের ডিসেম্বরের মধ্যে আমরা ইলেকট্রনিক প্রকিউরমেন্টের আওতায় নিয়ে আসতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। আশা করি ডিসেম্বরের মধ্যেই এটা হয়ে যাবে।”

সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) বিশ্বব্যাংকের সহায়তায় সরকারি প্রকল্পের ক্রয় ও বাস্তবায়নে জনসাধারণকে সম্পৃক্ত করার কৌশল সংক্রান্ত পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রকল্প-২ বাস্তবায়ন করছে।

আইএমইডি বিভাগের সচিব বলেন, সরকারি ক্রয় কার্যক্রমে ও প্রকল্প বাস্তবায়নে জনগণকে সম্পৃক্ত করতে না পারলে প্রকল্পের সুফল শতভাগ আসবে না। তাই বিশ্বব্যাংকের সহায়তায় এ পাবলিক প্রকিউরম্যান্ট রিফর্ম প্রকল্প-২ হাতে নিয়েছে সিপিটিইউ।

চারটি সংস্থাকে টার্গেট করে আপাতত এ কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

সরকারি অর্থের স্বার্থক ব্যবহার করতে এ প্রকল্পটি একটি ব্যতিক্রমী উদ্যোগ বলে চিহ্নিত করেন ফরিদ উদ্দিন।

বিশ্বব্যাংকের মুখ্য ক্রয় বিশেষজ্ঞ জাফরুল ইসলাম বলেন, ২০০২ সালে এ প্রকল্প প্রথম চালু হয়। ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত এটি বন্ধ ছিল। এখন ‍দ্বিতীয় পর্যায়ে আবার শুরু হচ্ছে।

“শুরুতে এ প্রকল্পে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি ছিল না। পরে এটিকে যুক্ত করা হয়। থার্ড পার্টি মনিটরিংয়ে সিটিজেন একগেইজমেন্ট নিশ্চিত হলে প্রকল্প বাস্তবায়নে অনিয়ম দূর হবে ও কাজের মানেরও ‍উন্নয়ন ঘটবে।”

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব গভর্নেস অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ব্যবস্থাপনায় পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরম্যান্ট ইউনিট (সিপিটিইউ) এ কর্মশালার আয়োজন করে।

‘সরকারি ক্রয়ে জবাবদিহিতা ও প্রকল্প বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা নিশ্চিত করার উপায়’ শীর্ষক এ কর্মশালায় সরকারি ক্রয়কারী কর্মকর্তা, টেন্ডারার, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও ও স্থানীয় সরকার প্রতিনিধিরা অংশ নেন।

এতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সিকান্দার খান, পরিকল্পনা কমিশনের সদস্য আবদুল মান্না ও অতিরিক্ত জেলা প্রশাসক দৌলতুজ্জামান উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের কাছে সরকারি ক্রয়ে সহজীকরণ ও স্বচ্ছতা নিশ্চিতে কর্মকৌশল নির্ধারণে কিছু সুপারিশও নেওয়া হয়।