চবি ছাত্রলীগের সংঘর্ষ তদন্তে কমিটি

ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের কারণ জানতে এবং জড়িতদের চিহ্নিত করতে চার সদস্যের কমিটি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 12:13 PM
Updated : 10 Feb 2016, 02:28 PM

দুই দফা সংঘর্ষের পর বুধবার গঠিত এই ‘তথ্যানুসন্ধান কমিটি’তে আহ্বায়ক করা হয়েছে ইনস্টিটিউট অফ ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের অধ্যাপক মো. জসিমউদ্দিনকে।

কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের তিন সহকারী প্রক্টর মিজানুর রহমান, শহীদুল ইসলাম শাহীন ও হেলাল উদ্দিন আহম্মদ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সোম ও মঙ্গলবারের সংঘর্ষের ঘটনায় কারা জড়িত, তা জানতে এ কমিটি করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।”

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত সোমবার বিকালে ক্যাম্পাসে সংঘর্ষে জড়ায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজনের সমর্থকরা। তাতে আহত হন ছয়জন।

তার রেশ ধরে মঙ্গলবার রাতে সোহরাওয়ার্দী হলে ফের সংঘর্ষে চারটি কক্ষ ভাংচুর হয়।

দুই দিনের সংঘর্ষের জেরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি স্থগিত করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে গত কয়েক বছর ধরেই দ্বন্দ্ব-সংঘাত চলছে।  এনিয়ে আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকেও অসন্তোষ প্রকাশ করা হচ্ছিল।

সংঘর্ষের কারণে বিশ্ববিদ্যালয়ের আগের কমিটি বিলুপ্ত করতে হয়েছিল কেন্দ্রীয় ছাত্রলীগকে। গত বছরের মাঝামাঝিতে নতুন কমিটি নতুন কমিটি ঘোষণার পর সভাপতি-সাধারণ সম্পাদক কোন্দল অবসানের ঘোষণা দিলেও তা বাস্তবে দেখা যায়নি।