২ বছরে চট্টগ্রাম হবে সবচেয়ে সুন্দর শহর: মেয়র

দুই বছরের মধ্যে চট্টগ্রামকে দেশের সবচেয়ে সুন্দর শহর হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 01:45 PM
Updated : 30 Nov 2015, 02:07 PM

সোমবার চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মিলনায়তনে পরিকল্পিত বন্দরনগরী গড়তে পরিকল্পিত উন্নয়নকাজের প্রতিশ্রুতি দেন তিনি।

দায়িত্ব পালনের ১০০দিনের উন্নয়ন ও সেবা কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলনে এই পরিকল্পনা বাস্তবায়নে সবার গঠনমূলক সহযোগিতা প্রত্যাশা করেন নাছির।

এই সময়ে নগরীতে পরিচ্ছন্নতা, জলাবদ্ধতা, শিক্ষা, স্বাস্থ্য, প্রকৌশল রাজস্ব, হিসাব, নগর পরিকল্পনা ও উচ্ছেদসহ বিভিন্ন বিভাগের অগ্রগতি ও কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরেন।

নির্ধারিত সময়ে ময়লা না ফেললে জরিমানা

নির্ধারিত সময়ের বাইরে ময়লা-আবর্জনা ফেললে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মেয়র নাছির উদ্দিন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে ময়লা-আবর্জনা না ফেললে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনে জেল-জরিমানা ও মামলা করা হবে।

“আগামী বছরের শুরুর দিন থেকেই তা কার্যকর করা হবে।”

গত ১ সেপ্টেম্বর থেকে রাতে ময়লা অপসারণের কাজ শুরু হয়েছে। নগরবাসীকে সচেতন করতে প্রতিদিন বিভিন্ন এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। এরপরও অনেকে নির্ধারিত সময়ের বাইরে ময়লা ফেলছেন।

আগামী ১ জানুয়ারি থেকে ময়লার ফেলার সময় মানার ক্ষেত্রে নগরবাসীকে কোনো ছাড় দেওয়া হবে না বলেও জানান মেয়র।

দ্রুত ময়লা-আবর্জনা নিষ্কাশনে ৫০০টি নতুন উন্নত মানের ‘হুইল ব্যারো’ সংগ্রহ করা হচ্ছে জানিয়ে নাছির বলেন, এর মধ্যে ২০৫টি নতুন যুক্ত হয়েছে। পাড়ার অলি-গলি থেকে ময়লা সংগ্রহের জন্য ৩০টি ওপেন কাভার্ড টেম্পু গাড়ি কেনা হয়েছে। 

আগে সিসিসি’র কাজে সমন্বয়হীনতা ছিল

অপর এক প্রশ্নের জবাবে আ জ ম নাছির বলেন, “এতদিন ধরে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাজে সমন্বয়হীনতা ছিল। দায়িত্ব নিয়ে আমি কাজে সমন্বয় আনার চেষ্টা করছি।0

“মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে বিভিন্ন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সভা করে কাজ করার চেষ্টা করছি। আগামী ৮ ডিসেম্বর সেবা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে সমন্বয় সভা হবে।”

চট্টগ্রামে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের ব্যর্থতাকে দায়ী করে মেয়র বলেন, রাস্তা বড় হওয়ার পরও যানজট হচ্ছে। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের সঙ্গে আলাদা বৈঠক করা হবে।

এবারের বর্ষা মৌসুমে বেশি বৃষ্টিপাত হলেও পানি দ্রুত নেমে যাওয়ায় জলাবদ্ধতা বা জলজট বেশিক্ষণ স্থায়ী হয়নি দাবি করেন নাছির।

“জলাবদ্ধতা নিরসনে পরিকল্পিতভাবে কাজ করা হচ্ছে। নগরীর ভরাট ও দখল হয়ে যাওয়া নালা-খালের মাটি উত্তোলন ও পরিষ্কারের কাজ চলছে। বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলরদের ভিডিও করে নালা ও খালের পরিস্থিতি দিতে বলা হয়েছে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

“বিভিন্ন এলাকার খাল ও নালার পাড় থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে দখলদারদের নোটিশ দেওয়া হবে। এরপরও কাজ না হলে তাদের উচ্ছেদ এবং গ্রেপ্তার করে মামলা দেওয়া হবে।”

এক প্রশ্নের জবাবে নাছির বলেন, সারা দিন ফুটপাথ ও সড়ক দখল করে বসে থাকার কোনো অধিকার তাদের নেই। রাস্তা কোনোভাবেই দখলে রাখা যাবে না। হকার সমিতির নেতাদের সাথে এসব নিয়ে বসা হবে এবং দিনের একটা সময় ফুটপাথে বসা যাবে এমন উদ্যোগ নেওয়া হবে।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দায়িত্ব নেওয়ার পরবর্তী একশ দিনে সিসিসির রাজস্ব বিভাগ ৫৫ কোটি আট লাখ ছয় হাজার সাত টাকা পৌরকর আদায় করেছে, যারা আগের অর্থবছরের একই সময়ে আদায়কৃত করের চেয়ে সাড়ে ৩৯ কোটি টাকা বেশি।

গত ১০০ দিনে পৌরকর, ট্রেড লাইসেন্স ও স্টেট খাতে রাজস্ব আয় ৪৮ কোটি ৭০ লাখ ১৮ হাজার টাকা বেড়েছে বলেও জানান তিনি।  

সংবাদ সম্মেলনে সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আলম, সচিব রশিদ আহমদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন ও মেয়রের একান্ত সচিব মনজুরুল ইসলাম উপস্থিত ছিলেন।