পৌর ভোট: চট্টগ্রাম উত্তরে আ. লীগের ৬ মেয়র প্রার্থী স্থানীয়ভাবে ‘চূড়ান্ত’

সাক্ষাৎকার নিয়ে ছয়টি পৌরসভায় মেয়র প্রার্থী চূড়ান্ত করার কথা জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 05:09 AM
Updated : 29 Nov 2015, 05:42 AM

তবে কেন্দ্র থেকে ঘোষণা হয়ে আসার আগে কারও নাম বলতে তারা রাজি হননি।

শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে বারৈয়ারহাট, মিরসরাই, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাউজান ও রাঙ্গুনিয়ার পৌর মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী ৩২ জনের সাক্ষাৎকার নেওয়া হয় বলে উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রত্যেক পৌরসভায় আমরা একজন করে প্রার্থীর নাম চূড়ান্ত করেছি। মনোনয়ন প্রত্যাশী সবার উপস্থিতিতে আলোচনার মাধ্যমেই আমরা এটি করেছি।”

এতে সবাই ‘সহযোগিতা করেছেন’ দাবি করে নুরুল আলম বলেন, “চূড়ান্তদের নামের তালিকা নিয়ে আমি এবং সাধারণ সম্পাদক পরশু ঢাকায় যাব। সেখান থেকে অনুমোদনের পর দলীয়ভাবে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। এর আগে কারও নাম বলতে পারছি না।”

নুরুল আলম ছাড়াও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মিরসরাই আসনের সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, উত্তর জেলার সাধারণ সম্পাদক এম এ সালাম, সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতা ও সাংসদ দিদারুল আলম এবং রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী প্রার্থী বাছাইয়ে উপস্থিত ছিলেন।

চট্টগ্রামে না থাকায় রাঙ্গুনিয়ার সাংসদ হাছান মাহমুদ সাক্ষাৎকার পর্বে ছিলেন না।

নুরুল আলম জানান, ছয়টি পৌরসভায় মেয়র পদে লড়তে আগ্রহী মোট ৩৪ জন শনিবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দলীয় কার্যালয় থেকে ফরম নেন। তাদের মধ্যে দুজন বিকালে আর আসেননি।

বাংলাদেশের ইতিহাসে বারই প্রথম পৌর নির্বাচনে মেয়র পদে ভোট হতে যাচ্ছে দলের মনোনয়ন ও প্রতীকে। তবে কাউন্সিলর পদে নির্বাচন আগের মতো নির্দলীয়ভাবেই হবে।

২৩৬টি পৌরসভায় এ নির্বাচন করতে ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে তফসিল দিয়েছে নির্বাচন কমিশন। আগ্রহী প্রার্থীদের ৩ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে।